coronavirus

‘ব্ল্যাক ফাঙ্গাস’ নিয়ে ভয়? কী করা উচিত আর কী নয়, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

‘ব্ল্যাক ফাঙ্গাস’ রোগের চিকিৎসায় ব্যবহৃত ‘অ্যাম্ফোটেরিসিন বি’ নামক ওষুধটির সরবরাহ বাড়ানোর জন্যই পদক্ষেপ করা শুরু করেছে কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মে ২০২১ ২২:৩০
Share:

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। পিটিআই

অতিমারি আবহেই কোভিড আক্রান্তদের শরীরে দেখা দিচ্ছে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ নামক এক প্রকার ছত্রাকের সংক্রমণ। যাকে পরিভাষায় বলা হচ্ছে ‘মিউকরমাইকোসিস’। মহারাষ্ট্র, গুজরাত-সহ দেশে একাধিক রাজ্যে এই ছত্রাক সংক্রমণের হদিশ মিলেছে, যার জেরে আরও আতঙ্ক ছড়িয়েছে সেখানে। বিশেষজ্ঞরা বলছেন, ধরা পড়ার সঙ্গে সঙ্গে এই রোগের চিকিৎসা না হলে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।

এই পরিস্থিতি ‘ব্ল্যাক ফাঙ্গাস’ সংক্রমণে রাশ টানতে শুক্রবার বার্তা দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। শরীরে ‘মিউকরমাইকোসিস’ ধরা পড়লে কী করা উচিত আর কী নয়, তা বিস্তারিত জানালেন তিনি। পাশাপাশি বললেন, এই রোগের চিকিৎসায় ‘অ্যাম্ফোটেরিসিন বি’ নামক যে ওষুধটি ব্যবহার করা হচ্ছে, তা সরবরাহ বাড়ানোর জন্য ইতিমধ্যেই পদক্ষেপ করেছে কেন্দ্র।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভাইরাসের সংক্রমণ থেকে রোগী সুস্থ হয়ে উঠলেও তাঁর রোগ প্রতিরোধক ক্ষমতা কমে যায়। তখনই এই জাতীয় ছত্রাক শরীরে বাসা বাঁধে। যে সব রোগীকে দীর্ঘদিন আইসিইউ-তে রেখে চিকিৎসা করা হয়েছে এবং যাঁদের ‘অনিয়ন্ত্রিত’ ডায়াবেটিস রয়েছে, তাঁদের শরীরের এই জাতীয় সংক্রমণ বেশি দেখা যাচ্ছে। এই রোগের উপসর্গের মধ্যে রয়েছে- চোখে ব্যথা এবং লাল হয়ে যাওয়া, জ্বর, মাথার যন্ত্রণা, কাশি, শ্বাসকষ্ট, রক্তবমি। যাঁরাই এই রোগে আক্রান্ত হচ্ছেন, তাঁদের ‘ব্লাড সুগার’ অর্থাৎ রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণ এবং গ্লুকোজের পরিমাণের উপর নজর রাখার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন