Mustered Oil

অন্যান্য ভোজ্য তেল উৎপাদনে সর্ষের তেলের ব্যবহার নয়, নির্দেশ কেন্দ্রের

নির্দেশিকায় বলা হয়েছে, এ বার থেকে আর খোলা নয়, প্যাকেটজাত করেই বিক্রি করতে হবে সব ভোজ্য তেল। তবে কোনও প্যাকেট যেন ১৫ কেজির বেশি না হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুন ২০২১ ১৬:৫৯
Share:

সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশিকা পাঠিয়েছে খাদ্য সুরক্ষা মন্ত্রক ফাইল চিত্র।

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই) জানিয়েছে, ২০২১ সালের খাদ্য সুরক্ষা এবং গুণমান আইনের তৃতীয় সংশোধনী অনুযায়ী এ বার থেকে আর অন্যান্য ভোজ্য তেল তৈরি করতে সর্ষের তেল ব্যবহার করা যাবে না।

Advertisement

সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই মর্মে একটি নির্দেশিকা পাঠিয়েছে এফএসএসএআই। সেখানে বলা হয়েছে, ৮ জুনের পরে সোয়াবিন তেল, সূর্যমুখী তেল প্রভৃতি তৈরি করার ক্ষেত্রে আর সর্ষের তেল ব্যবহার করা যাবে না।

সেই সঙ্গে নির্দেশিকায় আরও জানানো হয়েছে, এ বার থেকে আর খোলা নয়, প্যাকেটজাত করেই বিক্রি করতে হবে সব ভোজ্য তেল। তবে কোনও প্যাকেট যেন ১৫ কেজির বেশি না হয়। যে প্যাকেটে করে এই তেল বিক্রি হবে সেই প্যাকেট যেন তাপ সহ্য করতে সক্ষম হয়। সেই সঙ্গে খাদ্য সুরক্ষা মন্ত্রকের লেবেল লাগিয়ে এই সব তেল বিক্রি করারও নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন