Bofors arms scandal

বফর্স মামলা ফেরাতে সরকারের অনুমতি চাইল সিবিআই

আইন মন্ত্রকের অনুমতি পেলে ’৮৬ সালের বফর্স কেলেঙ্কারির তদন্ত আবার নতুন করে শুরু করতে পারে সিবিআই। অভিযোগ, বফর্স হাউইৎজার কামান কেনার চুক্তির সময় তদানীন্তন প্রধানমন্ত্রী রাজীব গাঁধী ও জনাকয়েক আমলা মোটা অঙ্কের ঘুষ নিয়েছিলেন

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ অগস্ট ২০১৭ ১৫:৪৩
Share:

বফর্স হাউইৎজার কামান।- ফাইল চিত্র।

আইন মন্ত্রকের অনুমতি পেলে ’৮৬ সালের বফর্স কেলেঙ্কারির তদন্ত আবার নতুন করে শুরু করতে পারে সিবিআই। সিবিআইয়ের তরফে সেই অনুমতি পাওয়ার অনুরোধ জানানো হয়েছে। অভিযোগ, বফর্স হাউইৎজার কামান কেনার চুক্তির সময় তদানীন্তন প্রধানমন্ত্রী রাজীব গাঁধী ও জনাকয়েক আমলা মোটা অঙ্কের ঘুষ নিয়েছিলেন।

Advertisement

আরও পড়ুন- ইডি দফতরে পৌঁছলেন সুব্রত, চলছে জেরা

আরও পড়ুন- প্রথম উপরাষ্ট্রপতির শপথ, যিনি স্বাধীন ভারতে জন্মেছেন

Advertisement

২০০৫ সালে ইউপিএ সরকারের আমলে বফর্স মামলা খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। এ বছরের জুনে সাংসদদের একটি প্যানেল সিবিআইকে আইন মন্ত্রকের অনুমতি নিয়ে সুপ্রিম কোর্টে এ ব্যাপারে একটি মামলা করার পরামর্শ দেয়। ওই রায়কে চ্যালেঞ্জ করে দায়ের করা একটি পিটিশন বহু দিন পড়ে রয়েছে সুপ্রিম কোর্টে। ইঙ্গিত মিলেছে, সিবিআই এ বার সেই পিটিশনটিকে সমর্থন করতে পারে। সাংসদদের ৬ জনের একটি প্যানেল এখন বফর্স চুক্তি নিয়ে অডিটরের দেওয়া পরীক্ষা করে দেখছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন