Delhi Bomb Threat

দিল্লি-নয়ডার ১০০ স্কুলে হুমকি ইমেল এসেছে রাশিয়া থেকে! নিছকই মজা, না কি ষড়যন্ত্র? তদন্তে পুলিশ

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনাও জানিয়েছেন, দিল্লি, নয়ডা এবং গাজ়িয়াবাদের স্কুলগুলিতে পাঠানো ইমেলের উৎস খুঁজে পেয়েছে পুলিশ। যদিও ওই ইমেল রাশিয়া থেকে এসেছে কি না, তা নির্দিষ্ট করে জানাননি তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৪ ১৪:৪৪
Share:

একটি স্কুলের বাইরে পুলিশের প্রহরা। ছবি: পিটিআই ।

দিল্লি এবং সংলগ্ন এলাকার প্রায় ১০০টি স্কুল উড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে পাঠানো ইমেল এসেছিল রাশিয়া থেকে! দিল্লির স্কুলগুলিতে বোমাতঙ্ক ছড়ানোর ঘটনায় উঠে এল এমনই তথ্য। সূত্রকে উদ্ধৃত করে বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে, রাশিয়া থেকে ওই হুমকি মেল পাঠানো হয়েছিল দিল্লির স্কুলগুলিতে। মেলের ‘আইপি অ্যাড্রেস’ ঘেঁটে তেমন তথ্যই উঠে এসেছে পুলিশের হাতে।

Advertisement

সূত্রের মতে, প্রাথমিক তদন্তের ভিত্তিতে পুলিশ জানতে পেরেছে যে, ইমেলগুলি পাঠানোর জন্য রাশিয়ার আইপি অ্যাড্রেস ব্যবহার করা হয়েছিল। অবশ্য ‘আইপি অ্যাড্রেস’-এ কারচুপি হয়ে থাকতে পারে বলেও সন্দেহ করেছে দিল্লি পুলিশ। নিছকই মজা, না কি নেপথ্যে গভীর কোনও ষড়যন্ত্র লুকিয়ে রয়েছে, তা নিয়েও পুলিশ তদন্ত চালাচ্ছে।

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনাও জানিয়েছেন, দিল্লি, নয়ডা এবং গাজ়িয়াবাদের স্কুলগুলিতে পাঠানো ইমেলের উৎস খুঁজে পেয়েছে পুলিশ। অবশ্য ওই ইমেল রাশিয়া থেকে এসেছে কি না, তা নির্দিষ্ট করে জানাননি তিনি। এক্স (সাবেক টুইটারে) হ্যান্ডলে পোস্ট করে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর লেখেন, ‘‘পুলিশ কমিশনারের সঙ্গে কথা বলেছি এবং দিল্লি-এনসিআর-এর স্কুলগুলিতে বোমা হামলা নিয়ে হুমকি দেওয়ার ঘটনায় বিস্তারিত রিপোর্ট চেয়ে পাঠিয়েছি। দিল্লি পুলিশকে স্কুলপ্রাঙ্গণে পুঙ্খানুপুঙ্খ তল্লাশি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। দোষীদের শনাক্ত করার চেষ্টায় কোনও ত্রুটি থাকবে না।’’

Advertisement

উল্লেখ্য, এই ঘটনার সূত্রপাত বুধবার সকালে। বুধবার সকালে ইমেল করে বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি দেওয়া হয় দিল্লি, নয়ডা এবং গাজ়িয়াবাদের একাধিক স্কুলে। পরে সেই সংখ্যা বাড়তে থাকে। প্রায় ১০০টি স্কুল এই হুমকি মেল পাওয়ার পর স্কুলগুলিতে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তড়িঘড়ি খালি করে দেওয়া হয় স্কুলচত্বর। দিল্লি পুলিশের পাশাপাশি ঘটনাস্থলে পৌঁছয় বম্ব স্কোয়াড এবং দিল্লি দমকল বাহিনী।

সূত্রের খবর, দিল্লির চাণক্যপুরীর সংস্কৃতি স্কুল, ময়ূরবিহারের মাদার মেরি স্কুল, দ্বারকার দিল্লি পাবলিক স্কুল-সহ নয়ডা এবং গাজ়িয়াবাদ মিলিয়ে কমপক্ষে ৯৭টি স্কুলে এই বোমা হামলার হুমকি দেওয়া হয়েছে। এর মধ্যে মাদার মেরি স্কুলে পরীক্ষা চলছিল। হুমকি মেল আসার পর পরীক্ষা বন্ধ করে দেওয়া হয়। হুমকি পেয়ে স্থানীয় পুলিশকে খবর দেন স্কুল কর্তৃপক্ষ। পুলিশ এসে স্কুলচত্বর খালি করার নির্দেশ দেয়। বোমা খুঁজে বার করতে ঘটনাস্থলে পৌঁছয় বম্ব স্কোয়াড। পরে দমকলকেও খবর দেওয়া হয়। খবর দেওয়া হয় অভিভাবকদেরও। পড়ুয়াদের ফিরিয়ে নিয়ে যেতে স্কুলগুলির বাইরে ভিড় জমান আতঙ্কিত অভিভাবকেরা। স্কুলগুলির বাইরে ব্যাপক যানজট তৈরি হয়। তবে এখনও পর্যন্ত কোনও স্কুলেই বোমা খুঁজে পাওয়া যায়নি। হুমকি ইমেলগুলি ‘ভুয়ো’ বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকও। উল্লেখ্য, ফেব্রুয়ারি মাসে আরকে পুরমের দিল্লি পুলিশ স্কুলেও একই ধরনের হুমকি মেল পাঠানো হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন