Kolkata Airport

কলকাতা বিমানবন্দর সংলগ্ন এলাকায় আকাশমুখী লেজ়ার লাইটের ব্যবহারে নিষেধাজ্ঞা, জারি ১৪৪ ধারা

বিমান চলাচলের সময় লেজ়ার লাইটজনিত সমস্যার অভিযোগ অনেক দিনের। বার বার বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে এই নিয়ে অভিযোগ জানানো হয়েছে। তবে সুরাহা হয়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৪ ১৩:৩৩
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

কলকাতা বিমানবন্দর সংলগ্ন এলাকায় লেজ়ার লাইটের ব্যবহার বন্ধ করতে কড়া পদক্ষেপ প্রশাসনের। নেতাজি সুভাষচন্দ্র বোস বিমানবন্দর সংলগ্ন বহু এলাকার হোটেল, ব্যাঙ্কোয়েটগুলিতে আকাশমুখী লেজ়ার লাইটের ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করল বিধাননগর কমিশনারেট। এই মর্মে একটি নোটিসও জারি করা হয়েছে। সেই নোটিসে জানানো হয়েছে, বিমান ওঠানামার সময় লেজ়ার লাইটের বিচ্ছুরণের কারণে অনেক সময় অসুবিধার মুখে পড়তে হয় বিমানচালকদের। যে কারণে যাত্রীদের জীবন ঝুঁকির মুখে পড়ে। আর সেই কারণেই এই পদক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছে বিধাননগর কমিশনারেট।

Advertisement

বিধাননগর কমিশনারেটের তরফে এই নোটিস বিমানবন্দর সংলগ্ন বিভিন্ন থানাগুলিতে পাঠানো হয়েছে। তার মধ্যে রয়েছে বাগুইআটি, ইকো পার্ক থানাও। বিমান চলাচলের সময় লেজ়ার লাইটজনিত সমস্যার অভিযোগ অনেক দিনের। বার বার বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে এই নিয়ে অভিযোগ জানানো হয়েছে। তবে, সুরাহা হয়নি। তাই এ বার পুরো বিষয়টি নিয়ে কড়া পদক্ষেপ করল প্রশাসন। জানানো হয়েছে, বিয়েবাড়ি-সহ কোনও সামাজিক অনুষ্ঠান উপলক্ষেই আকাশমুখী লেজ়ার লাইট ব্যবহার করতে পারবে না হোটেল, ব্যাঙ্কোয়েট বা লজ। এই বিষয়ে পুর কর্তৃপক্ষকেও সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার কথা জানিয়েছে কমিশন। কেউ যদি এই ধরনের কোনও ঘটনা লক্ষ করেন, তা হলে অবিলম্বে থানায় জানানোর নির্দেশও দেওয়া হয়েছে। কেউ নির্দেশ অমান্য করলে ১৪৪ ধারার আওতায় শাস্তি দেওয়া হবে বলেও জানানো হয়েছে। আপাতত ১ এপ্রিল থেকে ২৯ জুন পর্যন্ত এই নির্দেশ কার্যকর থাকবে।

উল্লেখ্য, এর আগে শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের দুর্গাপুজোয় লেজ়ার লাইটের শো বন্ধ করা হয়েছিল। অভিযোগ উঠেছিল, শ্রীভূমির দুর্গাপুজোয় লেজ়ার শোয়ের কারণে সমস্যায় পড়ছেন বিমানচালকেরা। রানওয়েতে বিমান অবতরণ করাতে অসুবিধার মুখে পড়তে হচ্ছে তাঁদের। এর পরেই ওই লেজ়ার শো বন্ধ করে দেওয়া হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন