Bombay High Court

মুম্বই বিমানবন্দরে থাকুক মরাঠিও, আর্জি শোনার আগে ১ লক্ষ টাকা জমার নির্দেশ আদালতের

মরাঠি হরফ ব্যবহার করা নিয়ে একটি জনস্বার্থ মামলা শোনার প্রাক্‌-শর্ত হিসাবে আবেদনকারী সংস্থাকে ১ লক্ষ টাকা জমা করার নির্দেশ দিল বম্বে হাই কোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ১৯:০৬
Share:

মুম্বই বিমানবন্দরের সমস্ত সাইনবোর্ডে ইংরেজির পাশাপাশি হিন্দি এবং একটি আঞ্চলিক ভাষায়ও লেখা হোক। আর্জি গুজরাতি বিচার মঞ্চ নামে এক সংস্থার। প্রতীকী ছবি।

মুম্বই বিমানবন্দরের সাইনবোর্ডগুলিতে মরাঠি হরফ ব্যবহার করা হোক। এমনই আর্জি জানিয়ে বম্বে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল এক সংস্থা। তবে সেই জনস্বার্থ মামলা শোনার প্রাক্‌-শর্ত হিসাবে আবেদনকারী সংস্থাটিকে ১ লক্ষ টাকা জমা করার নির্দেশ দিল আদালত। আবেদনকারীর ‘সদিচ্ছা প্রমাণে’ এই অর্থ জমা দেওয়া হলে তবেই শুনানি হবে বলে সোমবার জানিয়েছে ডিভিশন বেঞ্চ।

Advertisement

বম্বে হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এসভি গগনপুরওয়ালা এবং বিচারপতি এসভি মর্নের ডিভিশন বেঞ্চে জনস্বার্থ মামলা রুজু করেছিল গুজরাতি বিচার মঞ্চ (জিভিএম) নামে এক সংস্থা। তাদের আর্জি ছিল, মুম্বই বিমানবন্দরের সমস্ত সাইনবোর্ডে ইংরেজির পাশাপাশি হিন্দি এবং একটি আঞ্চলিক ভাষায়ও লেখা হোক। এ নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের দু’টি বিজ্ঞপ্তির উল্লেখও করে সংস্থাটি। তবে তা সত্ত্বেও সে দাবিতে সাড়া মেলেনি বলে আদালতের দ্বারস্থ হয় তারা।

নিজেদের আবেদনে ওই সংস্থাটির আইনজীবীর দাবি, ‘‘আবেদনকারীরা কেবল মাত্র মহারাষ্ট্রের সরকারি ভাষার স্বীকৃতি চান। কারণ, যে কোনও দেশের নাগরিকদের কাছে ভাষার সঙ্গে আবেগ জড়িত রয়েছে। দেশের সংহতির ক্ষেত্রেও তা শক্তিশালী অনুঘটকের কাজ করে।’’ যদিও এই আবেদনের পিছনে ‘সদিচ্ছা’ প্রমাণ করতে বলেছে আদালত। ডিভিশন বেঞ্চের নির্দেশ, ১ লক্ষ টাকা জমা দিলে তবেই মামলার শুনানি শুরু করা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন