Pak Drone

সীমান্তের ও পার থেকে দু’দফায় ঢুকল পাকিস্তানি ড্রোন, অমৃতসরে গুলি করে নামাল সেনা

২০২২ সালে সীমান্তের এ পারে পাকিস্তানের ড্রোনের আনাগোনা বেড়েছে। চলতি বছরেই এখনও পর্যন্ত ২৩০টি পাকিস্তানি ড্রোনকে চিহ্নিত করেছে সেনা। ২০২১ সালে এই সংখ্যাটাই ছিল ১০৪।

Advertisement

সংবাদ সংস্থা

চণ্ডীগড় শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১২:৫৬
Share:

সেনা সূত্রের খবর, ২০২২ সালে সীমান্তের এ পারে পাকিস্তানে ড্রোনের আনাগোনা বেড়েছে। ফাইল চিত্র।

ভারতীয় ভূখণ্ডে ঢুকে প়ড়া একটি পাকিস্তানি ড্রোনকে গুলি করে নামাল সেনা। সেনা সূত্রে জানা গিয়েছে, একটি ড্রোন মঙ্গলবার সন্ধে ৭টা নাগাদ পঞ্জাবের অমৃতসর জেলার সীমান্তবর্তী অঞ্চলে ঢুকে পড়ে। ড্রোনটিকে আবার বুধবার সকালে ওই জায়গায় দেখা যায়। বিএসএফের তরফে তড়িঘড়ি গুলি করে নামানো হয় ড্রোনটিকে।

Advertisement

সেনার এক আধিকারিক এই প্রসঙ্গে জানিয়েছেন, ড্রোনটি বেশ কিছু সময়ের জন্য একটা নির্দিষ্ট জায়গা দিয়ে উড়ে যাচ্ছিল। পাল্টা ড্রোন উড়িয়ে ড্রোনটির উপর নজর রাখা শুরু হয়। তার পরই গুলি করে নামানো হয় সেটিকে। ওই আধিকারিক আরও জানিয়েছেন, পাক সীমান্তবর্তী অঞ্চলে নজরদারি বাড়িয়েছে সেনা।

প্রসঙ্গত, ২০২২ সালে সীমান্তের এ পারে পাকিস্তানের ড্রোনের আনাগোনা বেড়েছে। চলতি বছরে এখনও পর্যন্ত ২৩০টি পাকিস্তানি ড্রোনকে চিহ্নিত করেছে সেনা। ২০২১ সালে এই সংখ্যাটাই ছিল ১০৪। ২০২০ সালে সংখ্যাটি ছিল আরও কম, ৭৭। ২০২০ সাল থেকে ২০২২ সালের অক্টোবর মাস পর্যন্ত শুধু পঞ্জাবেই ২৯৭টি ড্রোনের আনাগোনা দেখা গিয়েছে। পঞ্জাব ছাড়াও গুজরাত, জম্মু, রাজস্থানে পাক ড্রোনের উপস্থিতি লক্ষ করা গিয়েছে। সেনার দাবি, পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই এই ড্রোনগুলির মাধ্যমে অস্ত্র এবং মাদক পাচার করে থাকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন