Boris Johnson

করোনার নয়া স্ট্রেনে আতঙ্ক, ভারত সফরে না-ও আসতে পারেন বরিস

করোনার নয়া স্ট্রেন আগের তুলনায় ৭০ শতাংশ বেশি সংক্রামক। আর তাতে আতঙ্ক আরও বেড়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২০ ২৩:৪৬
Share:

বরিস জনসন। — ফাইল চিত্র

ব্রিটেনে করোনা ভাইরাসের নতুন স্ট্রেন (প্রজাতি) নিয়ে বাড়ছে উদ্বেগ। তার জেরে ভারত সফর পর্যন্ত বাতিল করতে হতে পারে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে। মঙ্গলবার এক সাক্ষাৎকারে এমনটাই ইঙ্গিত দিলেন ব্রিটিশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ার অব দি কাউন্সিল চিকিৎসক চাঁদ নাগপল। আগামী ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে যোগ দেওয়ার কথা বরিসের।

Advertisement

বরিসের ভারত সফর সম্পর্কে মঙ্গলবার নাগপল জানান, বরিস ভারত সফরে আসবেন কি না তা নিয়ে এখনই ব্রিটিশ সরকারের সিদ্ধান্ত নেওয়া সম্ভব নয়। তাঁর মতে, ‘‘যে ভাবে ব্রিটেনে সংক্রমণ বাড়ছে তা চলতে থাকলে এটা হয়তো সম্ভব হবে না।’ তবে নাগপলের মতে, লন্ডন এবং দেশের অন্যান্য অংশে যে ভাবে কড়া লকডাউন পালিত তাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে বরিসের ভারত সফর সম্ভব।

করোনার নয়া স্ট্রেন আগের তুলনায় ৭০ শতাংশ বেশি সংক্রামক। আর তাতে আতঙ্ক আরও বেড়েছে। ইতিমধ্যেই নতুন ওই স্ট্রেন মিলেছে ইতালি, ডেনমার্ক, নেদারল্যান্ডস এবং অস্ট্রেলিয়ায়। পরিস্থিতির জেরে ব্রিটেনের সঙ্গে বিমান যোগাযোগ বিচ্ছিন্ন করেছে একাধিক দেশও।

Advertisement

আরও পড়ুন: করোনার হানা আন্টার্কটিকায়, আক্রান্ত ৩৬, দাবি রিপোর্টে

আরও পড়ুন: নয়া ভাইরাসের টিকা ৬ সপ্তাহে বানানোর দাবি বায়োএনটেকের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন