Delhi AIIMS Surgery

চামড়া কেটে মস্তিষ্কের টিউমার বার করে আনলেন চিকিৎসকেরা, চেয়ে দেখল পাঁচ বছরের শিশু

পাঁচ বছরের শিশুকে অজ্ঞান না করেই তার মস্তিষ্কে সফল ভাবে অস্ত্রোপচার করা হয়েছে। মাথার ভিতর থেকে টিউমার কেটে বাদ দিয়েছেন দিল্লি এমসের চিকিৎসকেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ১০:৫৪
Share:

—প্রতীকী চিত্র।

দিল্লি এমসে আরও এক নজিরবিহীন অস্ত্রোপচার। পাঁচ বছরের শিশুর মস্তিষ্কের টিউমারে জটিল অস্ত্রোপচার করা হয়েছে। শিশুটিকে অস্ত্রোপচারের সময়ে ঘুম পাড়ানো হয়নি। অর্থাৎ, নিজের অস্ত্রোপচার নিজেই দেখতে পেয়েছে ওই শিশু। অস্ত্রোপচার সফল হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। শীঘ্রই শিশুটিকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে।

Advertisement

পাঁচ বছরের ওই শিশু খিঁচুনির সমস্যায় ভুগছিল। তাকে হাসপাতালে নিয়ে যান অভিভাবকেরা। এমআরআই এবং অন্যান্য প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা করে দিল্লি এমসের চিকিৎসকেরা দেখেন, শিশুটির মাথার ভিতরে বাঁ দিকে একটি টিউমার রয়েছে। এর ফলে ভবিষ্যতে তার কথা বলায় সমস্যা হতে পারে।

দ্রুত অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হয়। গত ৪ জানুয়ারি তিন ঘণ্টা ধরে চলে অস্ত্রোপচার। চিকিৎসকেরা জানিয়েছেন, অস্ত্রোপচারের সময়ে শিশুটিকে নানা ভাবে ভুলিয়ে রাখা হয়েছিল। তার সঙ্গে খেলা করছিলেন স্বাস্থ্যকর্মীরা। তারা সাধারণ কিছু জিনিসপত্র, পশুপাখির ছবি ইত্যাদি দেখানো হচ্ছিল। সেগুলি শিশুটি চিনতে পারছে কি না, ঠিকমতো কথা বলতে পারছে কি না, খেলার ছলে তা-ও দেখে নিচ্ছিলেন চিকিৎসকেরা। জানা গিয়েছে, অস্ত্রোপচারের সময়ে ওই শিশুকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি দেখানো হয়েছিল। সহজেই সেই ছবি কার, বলে দিয়েছে শিশুটি।

Advertisement

চিকিৎসকেরা জানিয়েছেন, শিশুটিকে জাগিয়ে রেখে অস্ত্রোপচার করা জরুরি ছিল। তবে তাতে ঝুঁকিও ছিল। সেই কারণে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়ার আগে শিশুর অভিভাবকদের সঙ্গে ভাল করে আলোচনা করে নেন হাসপাতাল কর্তৃপক্ষ। তবে সব সুষ্ঠু ভাবেই সম্পন্ন হয়েছে। কোনও ব্যাঘাত ঘটেনি।

দিল্লি এমস কর্তৃপক্ষের দাবি, ওই শিশুই বিশ্বে সর্বকনিষ্ঠ, যার সজ্ঞানে এই ধরনের মস্তিষ্কের অস্ত্রোপচার করা হল। এর আগে কখনও এত ছোট শিশুর মস্তিষ্কে সজ্ঞানে অস্ত্রোপচারের ঝুঁকি নিতে দেখা যায়নি বিশ্বের আর কোথাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন