খেলার আসর ঘিরে জোর হাঙ্গামা ভূস্বর্গে

পনেরো জন আন্তর্জাতিক মানের অ্যাথলিট এবং পনেরো হাজার দেশীয় ক্রীড়াবিদের সামনে মাথা হেঁট হল ভূস্বর্গের। কাশ্মীর উপত্যকায় এই প্রথম আয়োজিত ‘হাফ ম্যারাথন’ প্রতিযোগিতা ভেস্তে গেল স্থানীয় যুবকবাহিনী এবং নিরাপত্তা কর্মীদের মধ্যে সংঘর্ষে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৫ ০০:১২
Share:

পুলিশের সঙ্গে সংঘর্ষ। পিটিআইয়ের তোলা ছবি।

পনেরো জন আন্তর্জাতিক মানের অ্যাথলিট এবং পনেরো হাজার দেশীয় ক্রীড়াবিদের সামনে মাথা হেঁট হল ভূস্বর্গের। কাশ্মীর উপত্যকায় এই প্রথম আয়োজিত ‘হাফ ম্যারাথন’ প্রতিযোগিতা ভেস্তে গেল স্থানীয় যুবকবাহিনী এবং নিরাপত্তা কর্মীদের মধ্যে সংঘর্ষে।

Advertisement

প্রতিযোগিতায় যোগ দেওয়া মহিলা দৌড়বিদদের হেনস্থাকে কেন্দ্র করে এই সংঘর্ষের সূত্রপাত হয়। গণ্ডগোলের সময় এক দল যুবক ভারত-বিরোধী স্লোগান দেয় ও পাকিস্তানের পতাকা দেখায় বলে অভিযোগ।

ঘটনাটি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে জানিয়েছে বিজেপি-র শরিক দল পিডিপি। রাজনৈতিক শিবিরের মতে, যে হেতু ঘটনাটি ঘটেছে কাশ্মীরে, তাই কেন্দ্রের যথেষ্ট মাথাব্যথার কারণ রয়েছে। বিষয়টি নিছকই যৌন হেনস্থা, নাকি এর পিছনে অন্য কোনও ষড়যন্ত্র রয়েছে, তা-ও খতিয়ে দেখতে চাইছে সাউথ ব্লক।

Advertisement

কাশ্মীরের ‘ডাল লেক বাঁচাও’ কর্মসূচির অর্ন্তগত এই ম্যারাথনটি ছিল ২১ কিলোমিটারের। শুরু হয়েছিল হজরতবাল বিশ্ববিদ্যালয় থেকে। দৌড় শুরু হওয়ার কিছুক্ষণ পরে মহিলা প্রতিযোগীদের লক্ষ করে চারপাশের জমায়েত থেকে বিভিন্ন কটূক্তি উড়ে আসে। এরপর শুরু হয় বাক্‌-বিতণ্ডা। নিরাপত্তা কর্মীরা রুখে দাঁড়ালে পাথর ছোঁড়া শুরু হয়। পুলিশ পাল্টা কাঁদানে গ্যাস ছোঁড়ে, লাঠিচার্জও করা হয়। পুলিশ সূত্রের দাবি, ঘটনাস্থলে ভারত-বিরোধী স্লোগান দেওয়া হচ্ছিল। কিছু পাকিস্তানি ফ্ল্যাগও উড়তে দেখা যায় বলে জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মুফতি মহম্মদ সইদের সহায়ক তথা পিডিপি-র যুব সভাপতি ওয়াহিদ পারা। তাঁর বক্তব্য, যারা পাথর ছুঁড়ছিল, তাদের পিছনে যারা ছিল, তারাই স্লোগান দিচ্ছিল এবং পাকিস্তানের পতাকা দেখাচ্ছিল।

গোটা ঘটনায় হুরিয়তের হাত রয়েছে কি না, অনুসন্ধান করে দেখতে চাইছে কেন্দ্র। কাশ্মীরের মানুষের জন্য এই কল্যানমূলক প্রকল্প ভেস্তে দেওয়ার জন্য পাক অধিকৃত কাশ্মীরের কোনও শক্তি আগে থেকে কোনও পরিকল্পনা করেছিল কি না, দেখা হচ্ছে তা-ও। ঘরোয়া রাজনীতিতে গোটা ঘটনাটি যে রাজ্যের মুখ্যমন্ত্রীকে কোণঠাসা করে দিল, এমনই মনে করছে রাজনৈতিক শিবির। ওয়াহিদ জানান, ‘‘মহিলাদের হেনস্থার অভিযোগ পাওয়া গিয়েছে। ১২ জনকে গ্রেফতার করেছে কাশ্মীর পুলিশ।’’

নিহত জওয়ান

সংঘর্ষবিরতির সিদ্ধান্ত নেওয়ার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই পাক গুলিতে নিহত হলেন বিএসএফের এক জওয়ান। সেনা সূত্রের খবর, রবিবার সন্ধ্যায় জম্মুর রাজৌরি সীমান্তে আচমকাই গুলি ও মর্টার হামলা চালায় পাক সেনা। একটি মর্টার ফাটে ভারতীয় সেনা চৌকির কাছে। তাতেই সোহন লাল নামে বিএসএফের এক অ্যাসিস্ট্যান্ট সাব-ইনস্পেক্টর গুরুতর আহত হন। রাতে তাঁর মৃত্যু হয়। শুধু চলতি মাসেই পাক সেনা ১৫ বার সংঘর্ষবিরতি লঙ্ঘন করেছে বলে অভিযোগ। এ দিন ভারতের পক্ষ থেকে পাল্টা আক্রমণ চালানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন