Leh

লে থেকে দিল্লিতে মায়ের দুধ

৩৩ বছর বয়সি জিকমেট ওয়াঙ্গদুস আর তাঁর আত্মীয়কে রোজই ছুটতে হচ্ছে দিল্লি বিমানবন্দরে। জিকমেটের স্ত্রী, ৩০ বছর বয়সি দোরজে পালমো ১৬ জুন লে-র হাসপাতালে পুত্রসন্তানের জন্ম দেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জুলাই ২০২০ ০৬:২১
Share:

প্রতীকী ছবি

লে থেকে দিল্লি হাজার কিলোমিটারের পথ। কিন্তু দূরত্বকে অগ্রাহ্য করে রাজধানীর হাসপাতালে ভর্তি সদ্যোজাতকে বাঁচাতে কাশ্মীর থেকে রোজই দুধ পাঠাচ্ছেন মা। আর দিল্লি বিমানবন্দর থেকে মায়ের দুধের পাত্র পৌঁছে যাচ্ছে বেসরকারি হাসপাতালে। ৩৩ বছর বয়সি জিকমেট ওয়াঙ্গদুস আর তাঁর আত্মীয়কে রোজই ছুটতে হচ্ছে দিল্লি বিমানবন্দরে। জিকমেটের স্ত্রী, ৩০ বছর বয়সি দোরজে পালমো ১৬ জুন লে-র হাসপাতালে পুত্রসন্তানের জন্ম দেন। দেখা গেল, শিশুটি খেতে পারছে না। বাবা তখন মাইসুরুতে। শিশুটিকে দিল্লিতে নিয়ে আসেন তার মামা। তত ক্ষণে মাইসুরু থেকে বিমানে দিল্লি পৌঁছেছেন জিকমেট। ডাক্তারেরা পরীক্ষা করে দেখেন, সদ্যোজাতের খাদ্যনালী ও শ্বাসনালী জুড়ে রয়েছে। জটিল অস্ত্রোপচার হয়। চার দিনের শিশুর জন্য সেটা ছিল কঠিন লড়াই। পরের তিন দিন নাকে নল লাগিয়েই খাওয়ানো হচ্ছিল। ডাক্তাররা বললেন, মায়ের দুধ আনতে হবে। কিন্তু মা আসতে পারছেন না দিল্লিতে। তা হলে? এগিয়ে আসে একটি বিমান সংস্থা। মায়ের দুধ ভর্তি পাত্রগুলি দিল্লিতে তারা রোজই পৌঁছে দিচ্ছে বিনা পয়সায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন