টুকরো খবর

অসমে আশ্রিত পড়শি রাষ্ট্রের শরণার্থীরা এ দেশের নাগরিকত্ব পেলে রক্তাক্ত সংগ্রামের হুঁশিয়ারি দিল পরেশপন্থী আলফা। আজ সংগঠনের ‘শহিদ দিবস’-এ একটি বিবৃতিতে ওই কথা জানানো হয়েছে। বাংলাদেশ থেকে আসা হিন্দু শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া নিয়ে অসম সরকারের প্রস্তাবের নিন্দা করেছে আলফা। বিবৃতিটিতে জানানো হয়েছে, এ রাজ্যে অবৈধ বহিরাগতদের বিরুদ্ধে তারা অস্ত্র তুলে নেবে।

Advertisement
শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৪ ০৩:০১
Share:

শরণার্থীদের নাগরিকত্ব নিয়ে হুমকি আলফার

Advertisement

নিজস্ব সংবাদদাতা • গুয়াহাটি

অসমে আশ্রিত পড়শি রাষ্ট্রের শরণার্থীরা এ দেশের নাগরিকত্ব পেলে রক্তাক্ত সংগ্রামের হুঁশিয়ারি দিল পরেশপন্থী আলফা। আজ সংগঠনের ‘শহিদ দিবস’-এ একটি বিবৃতিতে ওই কথা জানানো হয়েছে। বাংলাদেশ থেকে আসা হিন্দু শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া নিয়ে অসম সরকারের প্রস্তাবের নিন্দা করেছে আলফা। বিবৃতিটিতে জানানো হয়েছে, এ রাজ্যে অবৈধ বহিরাগতদের বিরুদ্ধে তারা অস্ত্র তুলে নেবে। রক্তপাতের জন্য সমান ভাবে দায়ী হবেন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ এবং কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি-র প্রদেশ সভাপতি সর্বানন্দ সোনোয়াল। একইসঙ্গে, গুয়াহাটিতে অবৈধ দখলদারদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযানেরও সমালোচনা করেছে আলফা। উচ্ছেদ হওয়া দরিদ্র পরিবারগুলিকে তারা ‘জঙ্গি সংগ্রাম’ শুরুর আহ্বান জানিয়েছে। এ দিকে, তুরায় বিস্ফোরণের ঘটনায় গারো জঙ্গি সংগঠন জিএনএলএ জড়িত বলে দাবি করেছেন মেঘালয়ের ডিজি পিজেপি হানাম্যান। তাঁর বক্তব্য, হামলায় সাহায্য করেছে আলফা। দু’দিন আগে ওই বিস্ফোরণে তিন কনস্টেবলের মৃত্যু হয়। হানাম্যান বলেন, “পরেশপন্থী আলফা নেতা দৃষ্টি রাজখোয়ার নেতৃত্বে জঙ্গিরা জিএনএলএ সদস্যদের বিস্ফোরক ব্যবহারের প্রশিক্ষণ দিচ্ছে। দৃষ্টির সঙ্গে ১৫-২০ জন আলফা জঙ্গি বর্তমানে জিএনএলএ শিবিরেই রয়েছে।” অসম-মেঘালয় সীমানায় অপহরণের ঘটনা বেড়ে যাওয়ার পিছনেও আলফার হাত রয়েছে বলে ডিজি দাবি করেন। অন্য দিকে, সংঘর্ষবিরতি চুক্তি নিয়ে এনএসসিএন (আইএম) জঙ্গিদের দাবি উড়িয়ে কেন্দ্র জানাল, আইএম-এর সঙ্গে ত্রিপাক্ষিক সংঘর্ষবিরতি নাগাল্যান্ডের মধ্যে সীমাবদ্ধ। এ নিয়ে মণিপুরের স্বরাষ্ট্রমন্ত্রী গাইখংবামও বলেছেন, “এনএসসিএন (আইএম)-এর সঙ্গে সংঘর্ষবিরতি মণিপুর মানবে না।” সেনা সূত্রের খবর, ইম্ফলে ভারত-মায়ানমার সীমান্ত সমিতির বৈঠকে সীমান্তের দু’পারে চোরাচালান ও জঙ্গি গতিবিধি বন্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

শিলচরে যুবক খুন, ২ ব্যবসায়ী-সহ ধৃত ৩

নিজস্ব সংবাদদাতা • শিলচর

বেধড়ক মারধর করে এক যুবককে খুনের অভিযোগে দুই ব্যবসায়ী-সহ তিন জনকে গ্রেফতার করা হয়েছে। খোঁজ চলছে আরও এক জনের। শুক্রবার রাতে শিলচরের একটি গুদামে ঘটনাটি ঘটে। আদালত ধৃতদের পাঁচ দিনের পুলিশ হেফাজতে পাঠিয়েছে। পুলিশ জানায়, গুদামটি পুরনো টিন-লোহার ব্যবসায়ী হরি দত্তের। তাঁর দুই ছেলে অজিত এবং বাসু এখন ব্যবসার কাজ দেখাশোনা করেন। তদন্তকারীরা জানিয়েছেন, শুক্রবার রাতে লুকিয়ে গুদামে ঢুকেছিলেন বাহারুদ্দিন লস্কর নামে এক যুবক। সিসিটিভি ক্যামেরায় সেই ছবি ধরা পড়ে। বাহারুদ্দিনকে হাতেনাতে ধরে ফেলেন অজিতবাবুরা। অভিযোগ, চার জন মিলে ওই যুবককে বেধড়ক মারধর করেন। শনিবার সকালে বড়খোলার একটি রাস্তায় পাশে তাঁর রক্তাক্ত দেহ উদ্ধার করা হয়। পুলিশ জানিয়েছে, সোনাই এলাকার এক মহিলা বাহারুদ্দিনের দেহ শনাক্ত করেন। তিনি জানান, ঘটনার রাতে তাঁকে ফোন করে বলা হয়েছিল, তাঁর স্বামী বাহারুদ্দিন চুরি করতে গিয়ে ধরা পড়েছেন। ১ লক্ষ টাকা না-দিলে তাঁকে ছাড়া হবে না। ফোনের নম্বরের সূত্র ধরেই অভিযুক্তদের খোঁজ পাওয়া গিয়েছে। পুলিশ সূত্রের খবর, গুদামের সিসিটিভি ক্যামেরার ‘ফুটেজ’ নষ্ট করে দেওয়া হয়েছে।

জাল নোটের অভিযোগ

নিজস্ব সংবাদদাতা • শিলচর

রাষ্ট্রায়ত্ত একটি ব্যাঙ্কের এটিএম থেকে জাল নোট বেরনোর অভিযোগ তুলে মামলা করলেন শিলচরের এক গ্রাহক। পুলিশ জানিয়েছে, ‘রেন ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউট’-এর টি এন মনোহর গত কাল ওই ব্যাঙ্কের এটিএম থেকে ১০ হাজার টাকা তোলেন। অভিযোগ, তার মধ্যে একটি জাল নোট ছিল। ব্যাঙ্কের কাছে গেলেও কোনও সুরাহা পাননি। তার পরই অভিযোগ দায়ের করেন ওই গ্রাহক। রাষ্ট্রায়ত্ত ওই ব্যাঙ্কটির রিজিওন্যাল ম্যানেজার কানাইলাল ভট্টাচার্যের বক্তব্য, এটিএম-এ রাখার আগে সব নোট ‘স্ক্যান’ করা হয়। অভিযোগকারী ওই নোট কোথায় পেলেন, তা নিয়েও সংশয়ে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

ফের চিনা অনুপ্রবেশের অভিযোগ

নিজস্ব সংবাদদাতা • নয়াদিল্লি

সীমান্তে ফের চিনা অনুপ্রবেশ। গত সপ্তাহেই চিনের প্রেসিডেন্ট সি জিনপিংয়ের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক হয়েছে। তার পরে ২২ জুলাই জম্মু-কাশ্মীরের লাদাখে ফের চিনা অনুপ্রবেশের ঘটনা ঘটেছে। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের দাবি, এ বার চিনের সেনা নয়। সে দেশের পশুপালকরা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে লাদাখের ডেমচক সেক্টরে ঢুকে পড়েছিল। ডেমচকের চারডিং নিলু নালা জংশনে তিনটি তাঁবু গেড়ে বসেছিল তারা। বিষয়টি নজরে আসাতে সেনাবাহিনীর একটি টহলদারি দলকে সেখানে পাঠানো হয়। সঙ্গে সঙ্গে চিনা সেনার একটি দলও ঘটনাস্থলে যায়। দুই বাহিনীর স্থানীয় কম্যান্ডারদের মধ্যে ফ্ল্যাগ মিটিং-এর পর চিনা সেনা তাদের পশুপালকদের পরের দিন সরিয়ে নিতে রাজি হয়। চলতি মাসে লাদাখে আরও দু’টি চিনা অনুপ্রবেশের ঘটনা ঘটেছিল। এক বার এই ডেমচক সেক্টরেই। অন্য ঘটনাটি ঘটে চুমারে। প্রতিরক্ষা মন্ত্রকের বক্তব্য, প্রকৃত নিয়ন্ত্রণ রেখার অবস্থান নিয়ে ভুল বোঝাবুঝিতেই বারবার এই ধরনের চিনা অনুপ্রবেশের ঘটনা ঘটে।

লখনউয়ে তরুণীকে ধর্ষণ করে খুন

সংবাদ সংস্থা • লখনউ

গত সপ্তাহে বছর বত্রিশের এক যুবতীর ক্ষতবিক্ষত দেহ উদ্ধার হয় লখনউ থেকে। এই ঘটনায় পুলিশ এক রক্ষীকে গ্রেফতার করে। তবে ওই মহিলাকে ধর্ষণ করে খুন করা হয়েছে বলে জানাল ফরেন্সিক বিভাগের কর্তারা। ময়নাতদন্তে জানা গিয়েছে, শরীরে বারবার আঘাতেই মৃত্যু হয়েছে মহিলার। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব দোষীদের দ্রুত গ্রেফতারের নির্দেশ দেন।

গুগল মানচিত্রে এ বার নজর সিবিআইয়ের

বেআইনি ভাবে প্রতিরক্ষা সংক্রান্ত এবং স্পর্শকাতর বেশ কিছু জায়গা মানচিত্রের আওতায় আনার অভিযোগে ইন্টারনেট সংস্থা গুগলের বিরুদ্ধে প্রাথমিক তদন্ত শুরু করছে সিবিআই। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ সার্ভেয়ার জেনারেল অব ইন্ডিয়ার তরফে এক অভিযোগ পেয়ে সিবিআই এই তদন্ত শুরু করছে। সরকারি সূত্রের খবর, দেশের মানচিত্রে অন্তর্ভুক্ত নেই এমন সব এলাকা গুগল নিজেদের মানচিত্রে জুড়ে দেওয়ার চেষ্টা করেছে। এ জন্য দেশের সরকারি মানচিত্র সংস্থা সার্ভে অব ইন্ডিয়ার অনুমতি নেওয়ার প্রয়োজন বোধ করেনি গুগল। বিতর্কের শুরু ২০১৩ সালের ফেব্রুয়ারি-মার্চে এক মার্কিন সংস্থা আয়োজিত একটি মানচিত্র প্রতিযোগিতা নিয়ে। ভারতের বিভিন্ন স্থান ঘুরে নাগরিকদের বলা হয়, আশপাশে রেস্তোরাঁ এবং হাসপাতাল ইত্যাদি মানচিত্রে অন্তর্ভুক্ত করতে। সেই অনুষ্ঠানের পরে সাভে অব ইন্ডিয়া ইন্টারনেট সংস্থার কাছে বিশদ জানতে চায় তারা কী ভাবে মানচিত্রে এলাকাগুলিকে অন্তর্ভুক্ত করেছে। তাতেই ধরা পড়ে গোলমাল।

ঐক্য কমিটিতে

লোকসভার বিরোধী দলনেতার পদ নিয়ে বিতর্ক শেষ না হলেও এক দশকে এই প্রথম সবর্সম্মতিতে সংসদীয় ও সরকারি কমিটির সদস্যরা নির্বাচিত হয়েছেন। পিএসিতে সুদীপ বন্দ্যোপাধ্যায়, এস এস অহলুওয়ালিয়ারা সদস্য হয়েছেন। রাষ্ট্রায়ত্ত সংস্থা সংক্রান্ত কমিটিতে এসেছেন সৌগত রায়। এস্টিমেট কমিটিতে কল্যাণ বন্দ্যোপাধ্যায়, সুলতান আহমেদ, মহম্মদ সেলিমরা।

চিনা অনুপ্রবেশ

সীমান্তে ফের চিনা অনুপ্রবেশ। গত সপ্তাহেই চিনের প্রেসিডেন্ট সি জিনপিংয়ের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক হয়েছে। তার পরে ২২ জুলাই জম্মু-কাশ্মীরের লাদাখে ফের চিনা অনুপ্রবেশের ঘটনা ঘটেছে। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের দাবি, এ বার চিনের সেনা নয়। সে দেশের পশুপালকরা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে লাদাখের ডেমচক সেক্টরে ঢুকে পড়েছিল।

মহিলাকে বিবস্ত্র করে তল্লাশি

ছিল ট্রেনের দ্বিতীয় শ্রেণির টিকিট। কিন্তু উঠে পড়েছিলেন প্রথম শ্রেণিতে। তাই ৬৫ বছরের ওই মহিলাকে বিবস্ত্র করে তল্লাশির অভিযোগ উঠল দুই মহিলা টিকিট পরীক্ষকের বিরুদ্ধে। দুই অভিযুক্তকে সাসপেন্ড করা হয়েছে। মুম্বইয়ের ঘটনা। ২৫ জুলাই আন্ধেরি থেকে ট্রেনে ওঠেন ওই মহিলা। দ্বিতীয় শ্রেণির টিকিট থাকলেও ‘ভুল করে’ তিনি প্রথম শ্রেণিতে উঠে পড়েন। দুই মহিলা টিকিট পরীক্ষক তাই তাঁকে মীরা রোড স্টেশনের ঘরে নিয়ে গিয়ে তাঁর কাছে জরিমানা চান। কিন্তু নিগৃহীতা জানান, তাঁর কাছে ২৫ টাকা আছে। অভিযোগ, তখন দুই পরীক্ষক তাঁকে বিবস্ত্র করে তল্লাশি চালান। রেল কর্তৃপক্ষ জানান, অভিযোগ সত্য হলে দুই মহিলার শাস্তি হবে।

সংশোধন-ভাবনা

পণপ্রথা বিরোধী আইনে সংশোধনী আনার কথা ভাবছে কেন্দ্র। বধূ নিগ্রহের অভিযোগ বাড়তে থাকায় পণের সংজ্ঞা বদলের কথা ভাবছে নারী ও শিশুকল্যাণ মন্ত্রক। স্বামী, শ্বশুরবাড়ির লোককে শুধু হেনস্থা করতেই অনেকে এই আইনের অপপ্রয়োগ করেন। তা বন্ধেই এই ভাবনা কেন্দ্রের। এ বার থেকে শ্বশুরবাড়ির লোক বা স্বামীর বিরুদ্ধে কেউ মিথ্যা অভিযোগ আনলে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। চলতি মাসে রাজ্যগুলিকে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, বধূ নিগ্রহের ঘটনার সত্যতা যাচাই না করে কাউকে না ধরতে।

পুড়ে মৃত ৪

আগুনে পুড়ে মৃত্যু হল বছর তিরিশের এক মহিলা এবং তাঁর তিন শিশু সন্তানের। শনিবার রাতে মেরঠের লাদপুরা গ্রামের ঘটনা। মহিলার বাপেরবাড়ি থেকে এফআইআর করা হয়েছে। তাঁদের অভিযোগ, পণ দিতে না পারায় মেয়েটির স্বামী ও তাঁর পরিবারের লোকেরা এই কাণ্ড করেছে।

সলমনের না

বিয়ে করবেন না বলে জানালেন সলমন খান। সাক্ষাৎকারে অভিনেতা আরও জানান, পরিচালনা করারও ইচ্ছে নেই তাঁর। মাথাব্যথা নেই রাজনীতি নিয়েও।


চেন্নাইয়ে এক অনুষ্ঠানে ঐশ্বর্যা রাই বচ্চন। রবিবার। ছবি: পিটিআই

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন