National news

মহারাষ্ট্র রাজভবনের দিকে তাক করা বিশাল দুই কামান! জানতই না কেউ?

শনিবার সেই দুটো কামানকেই খুঁড়ে বার করা হল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০১৮ ১৫:৪১
Share:

খুঁড়ে বার করা সেই কামানগুলো।

ব্রিটিশ আমলের দুটো কামান।যা এতদিন মাটির নীচে তাক করা ছিল মহারাষ্ট্র রাজভবনের দিকে! শনিবার সেই দুটো কামানকেই খুঁড়ে বার করা হল।

Advertisement

মহারাষ্ট্র রাজভবন সূত্রে খবর, কামানদুটোর ওজন ২২ টন। শনিবার রাজভবন চত্বরে গাছ লাগানোর সময়ই মাটি খুঁড়ে এই দুটো কামানের হদিশ মেলে। একে অপরের থেকে মাত্র ২৫ মিটার দূরত্বে কামানদুটো রাখা ছিল। দুটো কামানেরই মুখ ছিল রাজভবনের দিকে। কামানদুটো দৈর্ঘ্যে ৪.৭ মিটার এবং ১.১৫ মিটার চওড়া। ক্রেন দিয়ে তুলে আপাতত কামান দুটো রাজভবন চত্বরেই রাখা হয়েছে। পরে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হবে বলে জানা গিয়েছে।

মহারাষ্ট্রের রাজ্যপাল সি ভি রাও নির্দেশ দিয়েছেন, কামান দুটোকে হয় জল বিহার বাংলো বা রাজভবনের গ্র্যান্ড ব্যাঙ্কয়েট হলের সামনে প্রদর্শন করা হবে। কামানগুলোর ঐতিহাসিক মূল্য বিচার করেই রাজ্যপাল এই নির্দেশ দেন।

Advertisement

আরও পড়ুন: রামের মূর্তিটা আরও বেশি উঁচু হোক: আজম খান

২০১৬ সালে ১৫ হাজার বর্গফুটের একটি বাঙ্কার মিলেছিল রাজভবন চত্বর থেকে।তাতে ১৩টি রুম ছিল। সে বাঙ্কারটিকে মিউজিয়াম হিসাবে কাছে লাগানোর কাজ চলছে। পরে তা সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন