UK

করোনার প্রভাব পড়বে না বরিসের ভারত সফরে, বলছে সূত্র

ব্রিটিশ হাই কমিশন সূত্রে খবর, আগামী ২৬ জানুয়ারি  দিল্লিতে  সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হিসাবে যোগ দেবেন বরিস জনসন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২১ ১৬:৪০
Share:

বরিস জনসন। — ফাইল চিত্র

করোনার নয়া স্ট্রেন নিয়ে ব্রিটেন জুড়ে নতুন করে আতঙ্কের মধ্যেও ভারত সফরের পরিকল্পনা বাতিল করছেন না ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ব্রিটিশ হাই কমিশন সূত্রে খবর, আগামী ২৬ জানুয়ারি দিল্লিতে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হিসাবে যোগ দেবেন তিনি। ভারতের এই ‘উদার’ আমন্ত্রণ ব্রিটিশ প্রধানমন্ত্রী গ্রহণ করেছেন বলে জানা গিয়েছে।

Advertisement

ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার পর বরিসের এটাই প্রথম ভারত সফর হতে চলেছে। তবে গত সেপ্টেম্বর মাসে ব্রিটেনে করোনার নতুন স্ট্রেন প্রথম ধরা পড়ার পর থেকে বরিসের ভারত সফর নিয়ে দোলাচল তৈরি হয়েছিল। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ওই স্ট্রেন করোনাভাইরাসের থেকে ৭০ শতাংশ বেশি সংক্রামক। বাস্তবে ব্রিটেনে নয়া স্ট্রেন জনিত সংক্রমণ এখন হু হু করে ছড়িয়ে পড়ছে। যা ঠেকাতে ব্রিটেনে ফের সম্পূর্ণ লকডাউনের ঘোষণাও করেছেন বরিস। তবে তার প্রভাব শেষপর্যন্ত বরিসের ভারত সফরে পড়বে না বলেই ব্রিটিশ হাই কমিশন সূত্রে জানা গিয়েছে।

সাধারণতন্ত্র দিবসে বরিসের প্রধান অতিথি হিসাবে যোগ দেওয়া ‘বিরাট সম্মান’ হিসাবেই দেখছে ব্রিটেন। তাঁর দফতর থেকে আগেই জানানো হয়েছিল, এই সফরে ভারত এবং ব্রিটেন— এই দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় করার দিকে নজর দেবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। পাশাপাশি, বাণিজ্য, প্রতিরক্ষা এবং নিরাপত্তা খাতে বিনিয়োগ, স্বাস্থ্য এবং জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলিতে গুরুত্ব দেওয়া হবে বলেও জানানো হয়েছে। ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হওয়ার পর বরিসের এই ভারত সফর আরও তাৎপর্যপূর্ণ বলেও মনে করা হচ্ছে। প্রসঙ্গত, ১৯৯৩ সালে জন মেজরের পর, এই প্রথম কোনও ব্রিটিশ প্রধানমন্ত্রী সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হিসাবে যোগ দিচ্ছেন।

Advertisement

আরও পড়ুন: অনাবাসীদের জন্য পোস্টাল ব্যালটে ভোটদানে সায় দিল বিদেশ মন্ত্রক

আরও পড়ুন: ‘সেন্ট্রাল ভিস্টা’ প্রকল্পে সুপ্রিম কোর্টের সবুজ সঙ্কেত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন