Delhi Liquor Policy Case

দিল্লির আবগারি মামলায় অন্তর্বর্তী জামিন মিলল না কবিতার, আপাতত জেলেই থাকছেন কেসিআর-কন্যা

১৬ বছরের ছেলে পরীক্ষা দেবে। এই সময়ে তার মায়ের সাহায্য প্রয়োজন। আদালতে এই যুক্তি দিয়েই দিল্লির আবগারি দুর্নীতি মামলায় অন্তর্বর্তিকালীন জামিন চেয়েছিলেন বিআরএস নেত্রী কবিতা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৫:০৩
Share:

কে কবিতা। —ফাইল চিত্র

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় স্বস্তি মিলল না ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস)-র নেত্রী কে কবিতার। সোমবার দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত তাঁর অন্তর্বর্তী জামিনের আর্জি খারিজ করে দিয়েছে। আপাতত তিহাড় জেলেই থাকতে হবে তেলঙ্গানার প্রাক্তন মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের কন্যাকে।

Advertisement

১৬ বছরের ছেলে পরীক্ষা দেবে। এই সময়ে তার মায়ের সাহায্য প্রয়োজন। নিম্ন আদালতে এই যুক্তি দিয়েই অন্তর্বর্তিকালীন জামিন চেয়েছিলেন কবিতা। কিন্তু তাঁর এই জামিন-আর্জির বিরোধিতা করে তদন্তকারী সংস্থা ইডি। তার পরেই বিশেষ আদালতের বিচারক কাবেরী বাজওয়া জামিনের আর্জি খারিজ করে দেন। ইডির বক্তব্য, কবিতা মামলার তথ্যপ্রমাণ নষ্ট করেছেন এবং সাক্ষীদের প্রভাবিত করেছেন। কবিতার জামিন সংক্রান্ত মূল মামলাটি এখনও আদালতে বিচারাধীন। আগামী ২০ এপ্রিল মামলাটির শুনানি হওয়ার কথা।

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় গত ১৫ মার্চ দুপুরে কবিতার হায়দরাবাদের বাড়িতে হানা দেয় ইডি। চলে তল্লাশি এবং জিজ্ঞাসাবাদ। তার পর বিকেলে বাড়ি থেকেই তাঁকে গ্রেফতার করে দিল্লি নিয়ে যাওয়া হয়। ইডির গ্রেফতারি ‘বেআইনি’ বলে দাবি করেন কবিতা। ইডির গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন চন্দ্রশেখরের কন্যা। যদিও শীর্ষ আদালত কবিতার আবেদনে সাড়া দেয়নি। নিম্ন আদালতে জামিনের আবেদন করার পরামর্শ দেয় সুপ্রিম কোর্ট। বিচারপতি সঞ্জীব খন্নার বিশেষ বেঞ্চ শুনানির সময় জানায়, কবিতাকে অবশ্যই নীতি অনুসরণ করতে হবে। তাঁর জন্য কোনও নিয়ম ভাঙা যাবে না। শীর্ষ আদালতে এ ভাবে সরাসরি জামিনের আবেদন করা যায় না।

Advertisement

গত ডিসেম্বরে মণীশ সিসৌদিয়ার ঘনিষ্ঠ হিসাবে পরিচিত অমিত আরোরা নামে এক ব্যবসায়ীকে গ্রেফতার করেছিল ইডি। সূত্রের খবর, তখনই তারা জানতে পারে, এই মামলায় যুক্ত রয়েছেন কবিতা। কবিতাকে দিল্লির আবগারি দুর্নীতি মামলায় গত বছর জিজ্ঞাসাবাদ করেছিল ইডি। তবে সম্প্রতি তিনি ইডির তলব এড়িয়ে যান। এই মামলার চার্জশিটে ইডির অভিযোগ ছিল, দিল্লির তৎকালীন উপমুখ্যমন্ত্রী তথা মদ সংক্রান্ত নীতির ভারপ্রাপ্ত মন্ত্রী সিসৌদিয়া আবগারি নীতির পরিবর্তন ঘটিয়ে দক্ষিণ ভারতের যে ব্যবসায়িক সংস্থাকে সুবিধা পাইয়ে দিয়েছিলেন, কবিতা তার ৬৫ শতাংশের মালিক। এই মামলাতেই গ্রেফতার হয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন