Maharashtra

সোনার মঙ্গলসূত্র মোষের পেটে! খাবারের মধ্যে লুকিয়ে রেখেছিলেন কৃষকপত্নী, তার পর?

স্নান করতে যাওয়ার আগে মঙ্গলসূত্র খুলে গিয়েছিলেন কৃষকপত্নী। গবাদিপশুর খাবারের থালায় সেটি রেখেছিলেন। পরে সেই থালাতেই মোষকে খেতে দেন। মঙ্গলসূত্র চলে যায় মোষের পেটে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৬:৩১
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

সোনার মঙ্গলসূত্র স্নানের আগে লুকিয়ে রেখেছিলেন কৃষকপত্নী। স্নান করে এসে আবার রোজকার কাজে মন দেন। মঙ্গলসূত্রের কথা বেমালুম ভুলে বসেছিলেন। যত ক্ষণে মনে পড়ল, তত ক্ষণে অনেক কিছু ঘটে গিয়েছে। মঙ্গলসূত্র গিলে ফেলেছে পোষ্য মহিষ।

Advertisement

ঘটনাটি মহারাষ্ট্রের ওয়াশিম জেলার। রবিবার সেখানে এক কৃষকের স্ত্রী সোনার মঙ্গলসূত্র গলা থেকে খুলে স্নান করতে গিয়েছিলেন। মঙ্গলসূত্রটি তিনি লুকিয়ে রেখেছিলেন এক থালা সয়াবিন এবং বাদামের মাঝে। স্নান করে ফিরে আবার ঘরকন্যার কাজ শুরু করেন তিনি। মঙ্গলসূত্রের কথা তাঁর মনে ছিল না।

রোজকার মতো গোয়ালঘরে গিয়ে ওই থালাতেই মোষকে খেতে দেন মহিলা। পরে কাজের ফাঁকে হঠাৎ তিনি খেয়াল করেন মঙ্গলসূত্র গলায় নেই! কোথায় গেল? ঘরদোর উল্টেপাল্টে শুরু হয় খোঁজ। কিন্তু কিছুতেই সোনার গয়নাটি খুঁজে পাওয়া যাচ্ছিল না। সেটি গলা থেকে খুলে কোথায় রেখেছেন, তা-ও মনে করতে পারছিলেন না কৃষকপত্নী।

Advertisement

(বাঁ দিকে) মোষের পেটে মঙ্গলসূত্র খুঁজছেন চিকিৎসক। সেই সোনার গয়না (ডান দিকে) ছবি: সংগৃহীত।

অনেক পরে তাঁর মনে পড়ে, মঙ্গলসূত্র খুলে গবাদিপশুর খাবারের থালায় লুকিয়ে রেখেছিলেন তিনি। পরে ওই থালাতেই মোষকে খেতে দিয়ে এসেছেন। ছুটে গোয়ালে যান তিনি। কিন্তু থালা তত ক্ষণে ফাঁকা।

গ্রামের পশু চিকিৎসককে খবর দেওয়া হয়। তিনি যন্ত্রের মাধ্যমে মোষের পেটে ধাতব বস্তুর উপস্থিতির প্রমাণ পান। এর পর মোষটির পেট থেকে অস্ত্রোপচারের মাধ্যমে মঙ্গলসূত্রটি বার করে আনা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন