IAS

সমাজমাধ্যমে পোস্ট দিয়ে বিপাকে আইএএস, সরিয়ে দেওয়া হল গুজরাতের ভোটের দায়িত্ব থেকে

সাধারণ পর্যবেক্ষক হিসেবে তাঁকে আমদাবাদ-বাপুনগর এবং অসরওয়া কেন্দ্রের দায়িত্ব দেওয়া হয়েছিল। সেই দায়িত্ব পেয়েই সমাজমাধ্যমে ফলাও করে দু’টি পোস্ট দেন অভিষেক। তা নিয়েই আপত্তি কমিশনের।

Advertisement

সংবাদ সংস্থা

আমদাবাদ শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ২১:২১
Share:

এই ছবি সমাজমাধ্যমে দিয়ে নির্বাচন কমিশনের রোষে আইএএস আধিকারিক। — ফাইল ছবি।

গুজরাতে আসন্ন ভোটের দায়িত্বে গিয়ে ছবি-সহ তা সমাজমাধ্যমে পোস্ট দেওয়ার জেরে ভোটের কাজ থেকেই সরিয়ে দেওয়া হল উত্তরপ্রদেশ ক্যাডারের আইএএস আধিকারিক অভিষেক সিংহকে। ভোটের কাজের জন্য তাঁকে দেওয়া গাড়িও কেড়ে নেওয়া হয়েছে।

Advertisement

গুজরাতে ভোট আগামী ১ এবং ৫ ডিসেম্বর। ফলপ্রকাশ ৮ ডিসেম্বর। সেই কাজে উত্তরপ্রদেশ ক্যাডারের আইএএস আধিকারিক অভিষেক সিংহকে নিয়োগ করেছিল নির্বাচন কমিশন। সাধারণ পর্যবেক্ষক হিসেবে তাঁকে আমদাবাদ-বাপুনগর এবং অসরওয়া কেন্দ্রের দায়িত্ব দেওয়া হয়েছিল। সেই দায়িত্ব পেয়েই সমাজমাধ্যমে ফলাও করে দু’টি পোস্ট দেন অভিষেক। তা নিয়েই আপত্তি জানিয়েছে কমিশন।

একটি পোস্টে লাল-নীল বাতিওয়ালা সরকারি গাড়ির সামনে দাঁড়িয়ে তিনি লেখেন, ‘‘আমদাবাদে গুজরাত ভোটের কাজে এলাম।’’ দ্বিতীয় পোস্টে এক জন অস্ত্রধারী নিরাপত্তারক্ষীর সঙ্গে অভিষেক সহ-তিন জন আধিকারিক হাসিমুখে ক্যামেরায় পোজ দিয়েছেন। এই দু’টি পোস্ট নিয়েই আপত্তি জানিয়েছে নির্বাচন কমিশন। কমিশন অভিষেককে সরিয়ে দিয়ে জানিয়েছে, সরকারি পদকে জনপ্রিয়তা কুড়নোর জন্য ব্যবহার করে ‘গর্হিত অপরাধ’ করেছেন তিনি। তাই অবিলম্বে তাঁকে ভোটের কাজ থেকে সরিয়ে দেওয়া হল। দ্রুত তাঁকে উত্তরপ্রদেশে ফিরে যেতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত কোনও ভোটের কাজেই অভিষেককে নেওয়া যাবে না বলে জানিয়েছে কমিশন। যে গাড়িটির সামনে ছবি তুলেছিলেন অভিষেক, সেই গাড়িটিও তাঁর কাছ থেকে নিয়ে নেওয়া হয়েছে।

Advertisement

অভিষেকের জায়গায় কমিশন দায়িত্ব দিয়েছে আর এক আইএএস আধিকারিক কৃষ্ণ বাজপেয়ীকে। আগামী ১ এবং ৫ ডিসেম্বর গুজরাতে ভোট। ফল ঘোষণা আগামী ৮ ডিসেম্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন