Burqa

বোরখা পরে র‌্যাম্পে! উত্তরপ্রদেশের কলেজে ফ্যাশন প্যারেডের ভিডিয়ো ছড়াতেই হুঁশিয়ারি মুসলিম সংগঠনের

মানতে চাননি জামিয়াত-এ-উলেমার জেলা কনভেনার মৌলানা মুকর‌্‌রম কাশমি। তিনি জানিয়েছেন, বোরখা কখনও ফ্যাশন প্রদর্শনের জিনিস হতে পারে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লখনউ শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ২১:৫৬
Share:

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

বোরখা পরে র‌্যাম্পে হাঁটছেন মুসলিম মহিলারা। উত্তরপ্রদেশের কলেজের সেই ভিডিয়ো ভাইরাল। উদ্যোক্তারা জানালেন, মুসলিম মহিলাদের শিল্পসত্ত্বা তুলে ধরার জন্যই এই মঞ্চ। যদিও তাতে ক্ষুব্ধ মুসলিম সংগঠন জামিয়াত-এ-উলেমা। কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে তারা।

Advertisement

ভিডিয়োতে দেখা গিয়েছে, মঞ্চে বোরখা পরে হেঁটে চলেছেন তরুণীরা। ওই ফ্যাশন শোয়ে অংশগ্রহণ করেছিলেন আলিনা বলে এক তরুণী। তিনি জানিয়েছেন, বোরখা যে শুধুই ঘরে পরার নয়, তা পরেও ‘ফ্যাশনেবল’ দেখানো যায়, এটাই বোঝাতে চেয়েছি। তিনি আরও জানিয়েছেন, খাটো পোশাক পরে ফ্যাশন শোয়ে যোগ দিতে পারেন না। সে কারণে মুসলিম সম্প্রদায়ের মহিলাদের জন্য কিছু করতে চেয়েছিলেন।

মুজফ‌্ফরনগরের শ্রীরাম কলেজের অধ্যাপক মনোজ জানিয়েছেন, পড়ুয়াদের এই উদ্যোগকে সমর্থন করেন তাঁরা। হিজাব বা বোরখা মুসলিম মহিলাদের আত্মবিশ্বাসে ধাক্কা দেয় না। বরং বাড়িয়ে তোলে। এই পোশাক নিয়ে ফ্যাশনের সুযোগও বাড়ছে গোটা দুনিয়ায়। যদিও এ সব মানতে চাননি জামিয়াত-এ-উলেমার জেলা কনভেনার মৌলানা মুকর‌্‌রম কাশমি। তিনি জানিয়েছেন, বোরখা কখনও ফ্যাশন প্রদর্শনের জিনিস হতে পারে না। এর মাধ্যমে মুসলিম সম্প্রদায়ের মনে আঘাত লেগেছে। সংগঠনের তরফে বলা হয়েছে, ‘‘ফ্যাশন শো করতে চাইলে করুন। কিন্তু কোনও ধর্মকে নিশানা করবেন না।’’ ভবিষ্যতে এ ধরনের ঘটনা হলে আইনি পদক্ষেপ করা হবে বলেও জানিয়েছে সংগঠনটি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন