আগামিকাল মোদীর মন্ত্রিসভায় রদবদল, নয়া মুখ কারা?

এত দিনের জল্পনার শেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর মন্ত্রিসভার রদবদল তথা সম্প্রসারণ করতে চলেছেন। মঙ্গলবার সকাল ১১টায় রাষ্ট্রপতি ভবনে নতুন মন্ত্রীদের শপথগ্রহণ অনুষ্ঠান হবে।

Advertisement

জয়ন্ত ঘোষাল

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৬ ১৩:০০
Share:

এত দিনের জল্পনার শেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর মন্ত্রিসভার রদবদল তথা সম্প্রসারণ করতে চলেছেন। মঙ্গলবার সকাল ১১টায় রাষ্ট্রপতি ভবনে নতুন মন্ত্রীদের শপথগ্রহণ অনুষ্ঠান হবে। এ বারের মন্ত্রিসভার রদবদলে গুরুত্বপূর্ণ চার কেন্দ্রীয় মন্ত্রক— অর্থ, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা এবং বিদেশ মন্ত্রকে কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই বলে সূত্রের খবর। সুব্রহ্মণ্যম স্বামী শত চেষ্টা করেও অর্থমন্ত্রীর পদ থেকে অরুণ জেটলিকে সরাতে সক্ষম হলেন না। আবার তিনি নিজেও কেন্দ্রীয় মন্ত্রিসভায় যোগ দিতে পারছেন না। যদি সুব্রহ্মণ্যম স্বামী এ রকম একটা পরিস্থিতি তৈরি করতে সচেষ্ট ছিলেন, যেখানে স্বামীর মুখ বন্ধ করতে প্রধানমন্ত্রী তাঁকে মন্ত্রিসভায় নিয়ে আসতে বাধ্য হন।

Advertisement

এ বারের মন্ত্রিসভায় কোনও বড় রকমের রদবদল না হলেও সবচেয়ে অগ্রাধিকার পাবে যে বিষয়টি তা হল, উত্তরপ্রদেশে বিভিন্ন জাতের প্রতিনিধিত্ব করেন এমন মন্ত্রীর সংখ্যা বাড়ানো। উত্তরপ্রদেশে নির্বাচন আসন্ন। সে কারণে উত্তরপ্রদেশের বেশ কিছু সাংসদকে মন্ত্রিসভায় আনার কথা ভাবা হচ্ছে। এর পাশাপাশি, বয়সজনিত কারণে নাজমা হেপতুল্লাকে সরিয়ে মুখতার আব্বাস নকভিকে আনার কথা ভাবা হচ্ছে। একই যুক্তিতে উত্তপ্রদেশের আর এক নেতা কলরাজ মিশ্রকে সরানোর কথা। কিন্তু নির্বাচনের কথা মাথায় রেখে এই ব্রাহ্মণ নেতাকে সরানো হবে কিনা সেটাও দেখার বিষয়।

নতুন মন্ত্রিসভার তালিকায় থাকতে পারেন ইলাহাবাদের সাসংদ শ্যামচরণ গুপ্ত, জব্বলপুরের রাকেশ সিংহ, বিকানেরের অর্জুন রাম মেঘওয়াল, বিজেপি মহাসচিব ওম প্রকাশ মাথুর এবং বিনয় সহস্রবুদ্ধ।

Advertisement

আরও পড়ুন...

নমো-র পাশেই আছি, দু’পা পিছোচ্ছেন স্বামী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন