Margaret Alva

Margaret Alva: নির্ভয়ে ভোট দিন, সাংসদদের আর্জি উপরাষ্ট্রপতি পদপ্রার্থী আলভার

আলভার বিপরীতে শাসকদলের প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন, পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়। পাটিগণিতের সহজ অঙ্কেই ধনখড়ের জয় প্রায় নিশ্চিত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ১৭:৫৪
Share:

মার্গারেট আলভা।

আগামী ৬ অগস্ট দেশের উপরাষ্ট্রপতি পদে নির্বাচন। সেই নির্বাচনে ভোট দেবেন লোকসভা ও রাজ্যসভার সদস্যরা। এ বার নির্বাচকদের উদ্দেশে ‘ভয় ভেঙে ভোট’ দেওয়ার আবেদন জানালেন বিরোধী দলগুলির তরফে মনোনীত উপরাষ্ট্রপতি পদপ্রার্থী মার্গারেট আলভা।

Advertisement

এক ভিডিয়ো বার্তায় আলভা তাঁর দীর্ঘ রাজনৈতিক জীবনের উল্লেখ করে জানান, আগামী দিনে সংসদের কাজকর্ম কীভাবে পরিচালিত হবে তা নির্ধারিত হবে এই নির্বাচনে। এই নির্বাচন আর পাঁচটা নির্বাচনের মতো নয়, তা উল্লেখ করে আলভা সাংসদদের নিজের বিচারবুদ্ধি প্রয়োগ করে ভোট দেওয়ার কথা জানান। উল্লেখ্য, উপরাষ্ট্রপতি নির্বাচন হয় গোপন ব্যালটে, তাই কোনও রাজনৈতিক দল তার সদস্যদের নির্দিষ্ট কাউকে ভোট দেওয়ার জন্য হুইপ জারি করতে পারে না। সে দিকে ইঙ্গিত করেই আলভা বলেন, “ভয়ের কারণ নেই, তবু ভয়ের বাতাবরণ আছে।” ভয় ভেঙে তাঁকে ভোট দেওয়ার জন্য সদস্যদের অনুরোধ জানিয়েছেন এই প্রবীণ নেতা।

আলভার বিপরীতে শাসকদলের প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন, পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়। সংসদের উভয় কক্ষে বিজেপির এখন যা সাংসদ সংখ‌্যা, তাতে ধনখড়ের প্রায় নিশ্চিত। তবে অঙ্ক যে সবসময় মিলবেই এমন নয়। তার ভূরিভূরি নজির রয়েছে এই দেশেই। ১৯৬৯ সালের রাষ্ট্রপতি নির্বাচনে ‘বিবেকের ডাকে’ ভোট দেওয়ার আহ্বান জানিয়ে ইন্দিরা গাঁধী নির্দল প্রার্থী ভি ভি গিরিকে জয়ী করেছিলেন। পরাস্ত হয়েছিলেন কংগ্রেসের সিন্ডিকেট মনোনীত পদপ্রার্থী নীলম সঞ্জীব রেড্ডি। আলভাও কি তাই সাংসদদের বিচারবুদ্ধির উপর প্রগাঢ় আস্থা রাখছেন? সাংসদরা কতটা বিচক্ষণ, আর কতটাই বা তাঁরা আলভার আহ্বানে সাড়া দেন, তার ফয়সলা হবে অগস্টের ষষ্ঠতম দিনেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন