CBI

CBI Director Selection Meet: সিবিআই ডিরেক্টর পদের জন্য উঠে এল ৩ নাম, মোদীর বৈঠকে প্রতিবাদ অধীরের

সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর বাসভবনে প্যানেলের বৈঠক বসে। তাতে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমণা এবং অধীর চৌধুরী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ২৪ মে ২০২১ ২৩:৩৮
Share:

—ফাইল চিত্র।

সিবিআইয়ের পরবর্তী ডিরেক্টর হিসাবে ৩ জনের নাম উঠে এল। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাটির ডিরেক্টর পদে দৌড়ে রয়েছেন সুবোধকুমার জায়সবাল, ওয়াই কে সি কুমোদী এবং আর কে চন্দ্র।

Advertisement

সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে সিবিআই ডিরেক্টর নিয়োগ নিয়ে গঠিত প্যানেলের বৈঠকে হয়। তাতেই এই ৩ জনের নাম চূড়ান্ত পর্যায়ে উঠে এসেছে। তবে নিয়োগ নিয়ে নিয়মভঙ্গের অভিযোগে বৈঠকে প্রতিবাদ করেছেন লোকসভায় কংগ্রেস পরিষদীয় দলনেতা অধীর চৌধুরী।

সোমবার সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ প্রধানমন্ত্রীর বাসভবনে ওই প্যানেলের বৈঠক বসে। তাতে উপস্থিত ছিলেন প্যানেলের অন্য সদস্য সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমণা এবং অধীর। তবে বৈঠকে সিবিআইয়ের ডিরেক্টর পদে নিয়মভঙ্গের অভিযোগে প্রতিবাদ করেন অধীর। প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের নিয়মানুযায়ী, সিবিআই ডিরেক্টর পদে নিয়োগের জন্য় কমিটি গঠন করে ৩ জনের নাম স্থির করা হয়। অধীরের দাবি, “নিয়োগের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের নিয়ম পালন করা হয়নি। রবিবার পর্যন্ত ডিরেক্টর পদের জন্য কমিটিতে কারও নাম দেওয়া হয়নি। এমনকি প্রার্থীদের সম্পর্কে বিশদে তথ্যও দেওয়া ছিল না। তবে সোমবার সকালে প্রার্থীদের সম্পর্কে কিছু তথ্য দেওয়া হলেও অনেকের ক্ষেত্রেই তা বিস্তারিত ভাবে ছিল না।” অধীর বলেন, “সিবিআই ডিরেক্টর পদে নিয়োগের জন্য সুপ্রিম কোর্টের নিয়ম পালন করতে হবে।”

Advertisement

অধীরের সঙ্গে সহমত পোষণ করেছেন প্রধানমন্ত্রী এবং সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। প্রধানমন্ত্রীর আশ্বাস, সিবিআইয়ের ডিরেক্টর নিয়োগে নিয়মভঙ্গ হবে না। যাবতীয় নিয়ম মেনেই এই নিয়োগ করা হবে।

প্রসঙ্গত, সিবিআইয়ের ডিরেক্টর পদের জন্য ১৯৮৪, ’৮৫ ও ’৮৬-র আইপিএস ব্যাচের মোট ১০৯ জনের নাম জমা পড়েছিল। তার মধ্যে থেকে সুবোধকুমার, কুমোদী এবং চন্দ্র— এই ৩ জনের নাম প্যানেলে আসে। এঁদের মধ্যে সিবিআই ডিরেক্টর পদের দৌড়ে সুবোধই এগিয়ে রয়েছেন বলে মনে করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন