Rose Valley Scam

রোজভ্যালি-কাণ্ডে সিবিআইয়ের চার্জশিটে নাম তাপস ও সুদীপের

অবশেষে রোজভ্যালি-কাণ্ডে সাপ্লিমেন্টারি চার্জশিট পেশ করল সিবিআই। বৃহস্পতিবারের ওই চার্জশিটে লোকসভার দুই তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং তাপস পালের নাম রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০১৭ ২২:১৫
Share:

অবশেষে রোজভ্যালি-কাণ্ডে সাপ্লিমেন্টারি চার্জশিট পেশ করল সিবিআই। বৃহস্পতিবারের ওই চার্জশিটে লোকসভার দুই তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং তাপস পালের নাম রয়েছে। রয়েছে রোজভ্যালি কর্ণধার গৌতম কুণ্ডুর নামও। চার্জশিট পেশ করতে এ দিন সকালেই কলকাতা থেকে ভুবনেশ্বরের খুর্দা রোড আদালতে পৌঁছে যান রোজভ্যালি-কাণ্ডের তদন্তকারী অফিসার এবং সিবিআইয়ের আইনজীবী।

Advertisement

আরও পড়ুন: জঙ্গি ধরার অভিযানে পাথর বৃষ্টি, কাশ্মীরে সেনার গুলিতে হত এক

সিবিআই সূত্রে খবর, সুদীপ-তাপস-গৌতমের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০(বি), ৪০৯ এবং ৪২০ ধারা আনা হয়েছে। রোজভ্যালি কাণ্ডে ১৯৭৮ সালের ‘প্রাইজ চিটস অ্যান্ড মানি সার্কুলেশন স্কিমস ব্যানিং’ অ্যাক্টে মামলা রুজু করেছে সিবিআই। যে দু’টি ধারা দেওয়া হয়েছে, সেখানে অন্তত এক বছর সাজা এবং এক হাজার টাকা জরিমানার সংস্থান রয়েছে। যদিও সারদা-কাণ্ডের সময়েও দুর্নীতি দমন আইনে মামলা রুজু করেনি সিবিআই। সিবিআইয়ের দাবি, দুই তৃণমূল সাংসদ নিজেদের প্রভাব খাটিয়ে রোজভ্যালিকে নানা ভাবে সাহায্য করেছেন। বিনিময়ে নিয়েছেন অর্থ ও বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা। যাকে ঘুষ হিসেবেই দেখছেন তদন্তকারীরা। এ ছাড়া রোজভ্যালির বিভিন্ন অনুষ্ঠানের মঞ্চেও অনেক বার দেখা গিয়েছে তাপস এবং সুদীপকে।

Advertisement

যদিও তৃণমূল কংগ্রেসের দাবি, এ সব বিজেপির রাজনৈতিক প্রতিহিংসারই অঙ্গ। বিজেপি অবশ্য এই দাবি মানতে নারাজ। উল্টে দুর্নীতি ইস্যুকে সামনে রেখেই বার বার তৃণমূলকে নিশানা করছে তারা। বিজেপি-তৃণমূল এই চাপানউতোরের মধ্যেই রোজভ্যালি-কাণ্ডের সাপ্লিমেন্টারি চার্জশিটে দুই তৃণমূল সাংসদের নাম রাখল সিবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন