Mathematics

দশম শ্রেণিতে অঙ্কে এ বার সহজ প্রশ্নপত্র বেছে নিতে পারবে সিবিএসই পরীক্ষার্থীরা

পরীক্ষার্থীদের উপর চাপ কমাতে অঙ্ক পরীক্ষায় দু’টি বিভাগ শুরু করতে চলেছে এই বোর্ড

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০১৯ ১৩:৩৮
Share:

অঙ্কে ভীতি কাটাতে নয়া পদক্ষেপ সিবিএসই বোর্ডের। ছবি শাটারস্টকের সৌজন্যে।

গণিত আজও প্রচুর ছাত্র ছাত্রীদের কাছে ভয়ের কারণ। কিন্তু মন না চাইলেও প্রত্যেক ছাত্র-ছাত্রীকে দশম শ্রেণী অবধি বাধ্যতামূলকভাবে গণিত পড়তে হয়। আর পরীক্ষাও দিতে হয়। ছাত্র-ছাত্রীদের এই ভীতি কাটাতে দশম শ্রেণির চূড়ান্ত পরীক্ষায় অঙ্ক নিয়ে নতুন ব্যবস্থা চালু করার কথা ঘোষণা করল সিবিএসই বোর্ড।

Advertisement

পরীক্ষার্থীদের উপর চাপ কমাতে অঙ্ক পরীক্ষায় দু’টি বিভাগ শুরু করতে চলেছে এই বোর্ড। সেই দুটি বিভাগে হবে- ‘ম্যাথেম্যাটিক্স-স্ট্যান্ডার্ড ফর এক্সিস্টিং লেভেল অফ এক্সামিনেশন’ এবং ‘ম্যাথেম্যাটিক্স- বেসিক ফর দি ইজিয়ার লেভেল অফ এক্সামিনেশন’।

যে সকল ছাত্রছাত্রী উচ্চমাধ্যমিক স্তরে অঙ্ক নিয়ে পড়তে চায় তাদের স্ট্যানডার্ড লেভেল পরীক্ষায় বসতে হবে। যারা উচ্চ মাধ্যমিকে আর অঙ্ক নিয়ে পড়তে চায় না তাদের বেসিক লেভেল পরীক্ষা দিলেই চলবে।

Advertisement

আরও পড়ুন: বান্ধবীর সঙ্গে সম্পর্ক, ভাইপোকে খুন করে মাটিতে পুঁতে গাছ বসালেন কাকা!

বোর্ডের তরফে জানানো হয়েছে, ‘ভীতি কাটাতে পরীক্ষা দু’টি ভাগে ভাগ হলেও সিলেবাস, ক্লাসরুমে পড়াশোনা ও ক্লাসের পরীক্ষা একই থাকবে। ফলে উভয় বিভাগে পরীক্ষায় বসা ছাত্রছাত্রীরা অঙ্ক শেখার সমান সুযোগ পাবে। শেষে বোর্ডের পরীক্ষার সময় তারা ঠিক করে নেবে কোন বিভাগের অঙ্ক পরীক্ষা দিতে চায় তারা।’

২০২০ সালের যারা পরীক্ষায় বসবে তাদের থেকে এই পদ্ধতি লাগু হবে। যদিও নবম শ্রেণীর পরীক্ষায় এই সুযোগ পাবে না ছাত্রছাত্রীরা।

আরও পড়ুন: মোদীকে ‘জাদু কি ঝাপ্পি’ রণবীর সিংহের

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরাবাংলা খবরপেতে পড়ুন আমাদেরদেশবিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন