CBSE

সিবিএসই: অর্থনীতি (দ্বাদশ) এবং অঙ্ক (দশম) পরীক্ষা আবার নেওয়া হবে

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ছিল। এ বার দু’দুটো বিষয়ের পরীক্ষা নতুন করে নেওয়া হবে বলে ঘোষণা করে সেই অভিযোগ কার্যত স্বীকার করে নিল সিবিএসই বোর্ড।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মার্চ ২০১৮ ১৫:৫৩
Share:

প্রতীকী ছবি।

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ছিল। এবার দুটো বিষয়েরপরীক্ষা নতুন করে নেওয়া হবে বলে ঘোষণা করে সেই অভিযোগ কার্যত স্বীকার করে নিল সিবিএসই বোর্ড। সিবিএসই-র তরফে জানানোহয়েছে, দশম শ্রেণির অঙ্ক এবং দ্বাদশ শ্রেণির অর্থনীতির পরীক্ষা নতুন করে নেওয়া হবে।

Advertisement

তবে সেই পরীক্ষা কবে নেওয়া হবে, তা নির্দিষ্ট বলা হয়নি। বুধবার এক বিজ্ঞপ্তিতে সিবিএসই জানিয়েছে, এক সপ্তাহের মধ্যেইপরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হবে। তাদের বক্তব্য,‘‘বোর্ড পরীক্ষার নিরপেক্ষতা এবং পবিত্রতা রক্ষার স্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

সিবিএসই-র ঘোষণার পরেও কিন্তু বিভ্রান্তি কাটছে না। যেমন পরীক্ষার আগের রাতেই দশম শ্রেণির অঙ্কের প্রশ্নপত্র দিল্লি ও তার আশপাশের এলাকায় ছড়িয়ে পড়েছিল বলে অভিযোগ। তবে কি শুধুমাত্র ওই এলাকাতেই নতুন করে পরীক্ষা নেওয়া হবে? না কি পরীক্ষা হবে গোটা দেশে? সিবিএসই-র ঘোষণার পরেও কিন্তু সেই বিভ্রান্তি কাটছে না।

Advertisement

আরও পড়ুন: প্রশ্ন ফাঁস কি উচ্চ মাধ্যমিকে, শুরু তদন্ত

আরও পড়ুন: স্কুলে ফি বৃদ্ধি, পথ অবরোধ অভিভাবকদের

তবে শুধুমাত্র দশম শ্রেণির অঙ্ক কিংবা দ্বাদশ শ্রেণির অর্থনীতি নয়, পড়ুযা এবং অভিভাবকদের একাংশের দাবি, দশম শ্রেণির সোশ্যাল স্টাডিজ এবং দ্বাদশ শ্রেণির জীববিদ্যার প্রশ্নপত্রও ফাঁস হয়ে গিয়েছে।ওই বিষয়গুলোতে নতুন করে পরীক্ষা এবং প্রশ্নফাঁসের অভিযোগের নিরপেক্ষ তদন্ত চেয়ে তাঁরা দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হচ্ছেন বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন