কেন্দ্র তথ্য কমিশনারদের মেয়াদ কমাল

তথ্য কমিশনের স্বচ্ছতা ও কাজের উপরে সরকারি প্রভাব খাটানোর রাস্তা তৈরি হচ্ছে বলে বিল পাশের সময়েই বিভিন্ন মহল থেকে আপত্তি উঠেছিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০১৯ ০২:৫৪
Share:

নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

তথ্য কমিশনারদের কাজের মেয়াদ কমিয়ে দিল কেন্দ্র। বেঁধে দিল তাঁদের বেতনও। তথ্য কমিশনার নিয়োগ ও কাজের শর্ত ঠিক করার অধিকার নিজেদের হাতে নিতে আগেই বিল পাশ করিয়েছে নরেন্দ্র মোদীর সরকার। এর পর বৃহস্পতিবার রাতে এক বিজ্ঞপ্তি জারি করে সরকার জানিয়েছে, তথ্য কমিশনারদের নিয়োগ হবে তিন বছরের জন্য। এত দিন যা ছিল পাঁচ বছর। তার আগে ৬৫ বছর বয়স হয়ে গেলে অবশ্য অবসর নিতে হত। কেন্দ্রীয় বিজ্ঞপ্তিতে মুখ্য তথ্য কমিশনারের বেতন মাসে ২.৫ লক্ষ টাকা ও বাকি সব তথ্য কমিশনারের ক্ষেত্রে মাসে ২.২৫ লক্ষ টাকায় বেঁধে দেওয়া হয়েছে। যার অর্থ, বিচারপতি বা মুখ্য বা অন্য নির্বাচন কমিশনারদের বেতন যে ভাবে সংসদ ঠিক করে, এ ক্ষেত্রে তা হবে না। সরকারই যখন যেমন মনে করবে, সেটা করবে।

Advertisement

তথ্য কমিশনের স্বচ্ছতা ও কাজের উপরে সরকারি প্রভাব খাটানোর রাস্তা তৈরি হচ্ছে বলে বিল পাশের সময়েই বিভিন্ন মহল থেকে আপত্তি উঠেছিল। এ বার বিজ্ঞপ্তি জারির পরে সেই আশঙ্কা আরও প্রবল হল এবং এটা গণতন্ত্রের উপরে আঘাত বলে মনে করেছেন তথ্য ও মানবাধিকার নিয়ে সক্রিয় সামাজিক কর্মীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন