ভিজিল্যান্স কমিশনের শীর্ষে প্রার্থী মিলছে না

সরকারের এক শীর্ষ আমলা শুক্রবার জানিয়েছেন, কর্মিবর্গ মন্ত্রক মার্চ থেকেই ওই দু’টি পদ পূরণের প্রক্রিয়া শুরু করেছিল।

Advertisement

সংবাদ সংস্থা 

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুন ২০১৯ ০২:৫২
Share:

ছবি: সংগৃহীত।

আবেদনের সময়সীমা বার বার বাড়িয়েও সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশনার (সিভিসি) ও ভিজিল্যান্স কমিশনার পদে কাজ করতে আগ্রহী প্রার্থী মিলছে না যথেষ্ট সংখ্যায়। দুর্নীতি দমনে দেশের অন্যতম প্রতিষ্ঠান সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশনের শীর্ষে থাকেন এক জন সিভিসি এবং দু’জন ভিজিল্যান্স কমিশনার। বর্তমান সিভিসি কে ভি চৌধরি এবং ভিজিল্যান্স কমিশনার টিএম ভাসিনের কার্যকাল শেষ হচ্ছে চলতি মাসে।

Advertisement

সরকারের এক শীর্ষ আমলা শুক্রবার জানিয়েছেন, কর্মিবর্গ মন্ত্রক মার্চ থেকেই ওই দু’টি পদ পূরণের প্রক্রিয়া শুরু করেছিল। প্রথম দফায় ১ মে-র মধ্যে আবেদনপত্র চাওয়া হয়। এর পরে দু’দফায় সময়সীমা বাড়িয়ে ২২ মে ও ৬ জুন করা হয়েছিল। যথেষ্ট সংখ্যায় আবেদন না-আসায় তৃতীয় বার সময়সীমা বাড়িয়ে ১৭ জুন করা হয়েছে। আবেদনের জন্য দরকার অসাধারণ মেধা, প্রশ্নাতীত সততা ও সংশ্লিষ্ট ক্ষেত্রে অন্তত ২৫ বছরের অভিজ্ঞতা।

এই তিন শর্ত পূরণ করলে আবেদনের সঙ্গে ৩০০ শব্দে লিখে পাঠাতে হবে, কেন তিনি এই পদের যোগ্য। দেশের অভিজ্ঞ আইএএস, আইপিএস, আইএফওএস বা অন্য ক্ষেত্রের অভিজ্ঞ প্রশাসনিক কর্তাদের মধ্যে কেন ভিজিল্যান্স কমিশনের হাল ধরার আগ্রহ দেখা যাচ্ছে না, তা নিয়ে কোনও মন্তব্য করেননি সরকারি কর্তাটি। শুধু জানিয়েছেন, আরও প্রার্থীকে সুযোগ দিতেই আবেদনের সময়সীমা ফের বাড়ানো হল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন