Omicron

New Variant of Coronavirus: ওমিক্রন নিয়ে রাজ্যকে সতর্ক করল কেন্দ্র, কড়া নজর দিতে হবে বিমানযাত্রীদের উপর

রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ এ বিষয়ে চিঠি দিয়েছেন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মুখ্যসচিবদের।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২১ ১৭:০৮
Share:

নতুন রূপ দ্রুত সংক্রমণ ছড়াতে পারে। শুধু তা-ই নয় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে ভাঙার ক্ষমতাও বেশি ওমিক্রনের। প্রতীকী চিত্র।

ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে অতিসতর্ক হতে বলল কেন্দ্র। যার প্রথম পদক্ষেপ হিসেবে অবিলম্বে করোনা পরীক্ষা বাড়াতে বলা হয়েছে। পাশাপাশি যে এলাকাগুলিতে সাম্প্রতিক কালে করোনা সংক্রমণ ধরা পড়েছে, সেই সব এলাকাতেও নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র।

রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ এ বিষয়ে চিঠি দিয়েছেন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মুখ্যসচিবদের। ওই চিঠিতে বিশেষ ভাবে জোর দেওয়া হয়েছে বিদেশ থেকে এ দেশের বিমানবন্দরে নামা যাত্রীদের উপর। কেন্দ্র বলেছে, কোন কোন দেশ থেকে বিপদ আসতে পারে তার একটা তালিকা ইতিমধ্যেই তৈরি করেছে তারা। রাজ্য প্রশাসন যেন ওই তালিকা মাথায় রেখে কড়া ব্যবস্থা নেয়। এমনকি বিদেশে থেকে আসা বিমানযাত্রীরা ভারতে নামার আগে আর কোন কোন দেশে গিয়েছিলেন, তারও নথি পরীক্ষা করতে বলা হয়েছে প্রশাসনকে।

Advertisement

করোনাভাইরাসের নতুন রূপ ওমিক্রন সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, এই নতুন রূপ দ্রুত সংক্রমণ ছড়াতে পারে। শুধু তা-ই নয় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে ভাঙার ক্ষমতাও বেশি ওমিক্রনের। ইতিমধ্যেই বৎসোয়ানা, হংকং, দক্ষিণ আফ্রিকা, ব্রিটেন, অস্ট্রেলিয়া, চেক প্রজাতন্ত্র, ইটালি, জার্মানি, ইজরায়েল এবং নেদারল্যান্ডসে ওমিক্রন পাওয়া গিয়েছে। এই দেশগুলিকে 'ঝুঁকিপূর্ণ দেশ' বলে চিহ্নিত করেছে কেন্দ্র। রবিবার মুখ্যসচিবদের দেওয়া কেন্দ্রীয় নির্দেশিকায় কেন্দ্রের স্বাস্থ্যসচিব রাজেশ বলেছেন, দেশে করোনার সংক্রমণের বিষয়টিতে যাঁরা নজর রাখছেন তাঁদের এখন থেকেই সতর্ক হতে হবে। ঝুঁকি আছে, এমন দেশ থেকে যে সমস্ত যাত্রীরা আসছেন তাঁদের ব্যাপারে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতেও বলা হয়েছে ওই নির্দেশে।

করোনার ক্রমপরিবর্তনশীল রূপের উপর অবিরাম নজরদারি চালানোর জন্য একটি কনসর্টিয়াম গঠন করেছিল কেন্দ্র। নাম 'ইন্ডিয়ান সার্স-কোভ-২ জেনোমিক কনসর্টিয়াম', সংক্ষেপে 'ইনসাকোগ'। রাজ্যগুলিকে কেন্দ্র বলেছে, ইনসাকোগ যাতে করোনার রূপ পরিবর্তনের উপর নিয়ত নজর রাখতে পারে তার জন্য করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ বাড়াতে হবে রাজ্যগুলিকে।

Advertisement

এ ছাড়া রাজ্যগুলিতে সংক্রমণের পজিটিভিটি রেট অর্থাৎ মোট পরীক্ষার নিরিখে সংক্রমিতের হার ৫ শতাংশের নীচে রাখার লক্ষ্য স্থির করতে বলেছে কেন্দ্র। বাড়াতে বলা হয়েছে স্বাস্থ্য পরিকাঠামোও। কেন্দ্র জানিয়েছে প্রয়োজনে পরিকাঠামো আরও উন্নত করতে রাজ্যগুলি যেন কেন্দ্রের দেওয়া অর্থসাহায্যের যথাসাধ্য ব্যবহার করে।

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন