Polio immunization programme

কোভিড প্রতিরোধকে অগ্রাধিকার দিয়ে পোলিও টিকাকরণ কর্মসূচি পিছিয়ে দিল কেন্দ্র

গত সপ্তাহেই স্বাস্থ্যমন্ত্রকের টিকা সংক্রান্ত বিভাগ এই মর্মে রাজ্যগুলোকে চিঠি দিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২১ ১৪:১৯
Share:

প্রতীকী ছবি।

পোলিওর টিকাকরণ কর্মসূচি পিছিয়ে দিল কেন্দ্র। আগামী ১৭ জানুয়ারি এই টিকাকরণ কর্মসূচির কথা ছিল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানানো হয়েছে, ১৬ জানুয়ারি থেকে কোভিডের টিকাকরণ কর্মসূচি শুরু হচ্ছে দেশ জুড়ে। তাই পোলিও টিকার কর্মসূচি আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরে কবে ওই কর্মসূচি অনুষ্ঠিত হবে, সে বিষয়ে কিছু জানানো হয়নি।

গত সপ্তাহেই স্বাস্থ্যমন্ত্রকের টিকা সংক্রান্ত বিভাগ এই মর্মে রাজ্যগুলোকে চিঠি দিয়েছে। ৯ জানুয়ারি রাজ্যগুলোকে পাঠানো চিঠিতে পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত পোলিও টিকা কর্মসূচি বন্ধ রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

Advertisement

তবে বিষয়টা সাময়িক বলেও জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রকের এক সূত্র। কোভিড টিকার বিষয়টি সামলে নিয়েই ফের পোলিও টিকাকরণ কর্মসূচি শুরু করা হবে।

কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ এক সাংবাদিক বৈঠকে জানান, কোভিডের প্রাদুর্ভাব ঘটায় অন্যান্য স্বাস্থ্য পরিষেবাগুলো ব্যাপক ভাবে প্রভাবিত হচ্ছে। তাই ওই স্বাস্থ্য পরিষেবা বিঘ্নিত না হয় সে দিকটাও নজর রাখা হচ্ছে। সে ক্ষেত্রে হয়ত কিছু পরিষেবা সাময়িক ভাবে দেরি হচ্ছে। সেই পরিষেবাগুলোর সময় পুনর্নিধারিত করে ফের শুরু করা হবে। তবে কোনও পরিষেবাই বন্ধ করা হবে না বলেও জানিয়েছেন স্বাস্থ্যসচিব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন