Cleanliness of Government Offices

বাতিল কাগজপত্র বিক্রি করে ৬০০ কোটি! চন্দ্রযানের সমান খরচ ‘আবর্জনা’ থেকেই তুলে ফেলল কেন্দ্র

প্রশাসনিক দফতরগুলিতে সাফাই অভিযান চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। আগামী ২ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত আবার একটি অভিযান চলবে। যার মূল লক্ষ্যই হল পরিচ্ছন্নতা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১১:৩৪
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

সরকারি অফিসের ‘আবর্জনা’ বিক্রি করে প্রায় ৬০০ কোটি টাকা আয় করে ফেলল কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। বাতিল কাগজপত্র, ফাইল, অকেজো যানবাহন ইত্যাদি এই বিক্রির তালিকায় আছে। কিছু দিন আগে ভারত চাঁদে মহাকাশযান পাঠিয়েছে। ইসরোর তাতে খরচ হয়েছে ৬০০ কোটি টাকা। সেই প্রকল্পের সমান টাকা বাতিল জিনিসপত্র বিক্রি করেই তুলে ফেলেছে কেন্দ্র। নিউজ ১৮-এর প্রতিবেদন অনুযায়ী, সরকারের এই আয়ের পরিসংখ্যান অগস্ট পর্যন্ত। আগামী অক্টোবর মাসের মধ্যে আয়ের পরিমাণ হাজার কোটির গণ্ডি ছাড়িয়ে যেতে পারে।

Advertisement

প্রশাসনিক দফতরগুলিতে সাফাই অভিযান চালাচ্ছে সরকার। আগামী ২ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত আবার একটি অভিযান চলবে। যার মূল লক্ষ্যই হল পরিচ্ছন্নতা। প্রশাসনে বিভিন্ন ঝুলে থাকা কাজ কমাতে এই অভিযানের আয়োজন। গত বছর অক্টোবর মাসেও এমন একটি আয়োজন করা হয়েছিল। সে বার সরকার ৩৭১ কোটি টাকা আয় করেছিল। আগামী অক্টোবরে সরকারের লক্ষ্য অন্তত ৪০০ কোটি টাকা।

২০২১ সালে প্রথম এমন সাফাই অভিযান করেছিল সরকার। সে বছরের অক্টোবরে বাতিল কাগজপত্র থেকে ৬২ কোটি টাকা মিলেছিল। বিভিন্ন সরকারি দফতরের স্টিলের আলমারি খালি করা, বাজেয়াপ্ত করা যাবতীয় পুরনো গাড়ি নিলামে করা, এই অভিযানের কর্মসূচিতে রয়েছে। এখনও পর্যন্ত অপ্রয়োজনীয় ৩১ লক্ষটি সরকারি ফাইল আলমারি থেকে সরানো হয়েছে। ১৮৫ লক্ষ বর্গফুট জায়গা খালি হয়েছে গত দু’বছরে।

Advertisement

দ্বিতীয় দফার সাফাই অভিযানে কেন্দ্রীয় সরকারের ১.০১ লক্ষ অফিসের ঠিকানায় ঢুঁ মেরেছিলেন আধিকারিকেরা। তৃতীয় দফায় প্রায় দেড় লক্ষ ঠিকানায় জায়গা খালি করতে যাওয়া হবে বলে জানা যাচ্ছে। এই অভিযানে সরকারের সব ক’টি দফতরই অংশ নিচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন