PF money

PF: আড়াই লক্ষের বেশি জমালেই দু’টি পিএফ অ্যাকাউন্ট, কর ছাড়ে রাশ টানছে কেন্দ্র

২০২১-২২ অর্থবর্ষ থেকে দু’টি অ্যাকাউন্টের সুদ পৃথক ভাবে হিসেব করা হবে বলেও জানিয়েছে কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড (সিবিডিটি)।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২১ ১৭:০৩
Share:

প্রতীকী ছবি।

আয়কর এড়াতে প্রভিডেন্ট ফান্ড (পিএফ) হাতিয়ার ব্যবহারের প্রবণতায় রাশ টানতে সক্রিয় কেন্দ্র। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন প্রত্যক্ষ কর বোর্ড (সিবিডিটি)-র সাম্প্রতিক নির্দেশিকায় তা স্পষ্ট করে দেওয়া হয়েছে। ওই নির্দেশিকা জানাচ্ছে, পিএফ-এ বার্ষিক আড়াই লক্ষ টাকার বেশি জমা হলে প্রয়োজন হবে দু’টি অ্যাকাউন্ট।

২০২১-২২ অর্থবর্ষ থেকে দু’টি অ্যাকাউন্টের সুদ পৃথক ভাবে হিসেব করা হবে বলেও জানিয়েছে সিবিডিটি। পরবর্তী পর্যায়ে কর্মচারীদের দু’টি পিএফ অ্যাকাউন্টে জমা অঙ্কের সুদকে ‘করযোগ্য’ এবং ‘কর বহির্ভূত’ তালিকায় ফেলে পৃথক ভাবে হিসেব করা হবে। ২০২১-এর ৩১ মার্চের পরে চালু হবে এই প্রক্রিয়া।

Advertisement

২০২১-এর কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন, পিএফ-এ জমার অঙ্ক আড়াই লক্ষ টাকার বেশি হলে তা করযোগ্য হতে পারে। সিবিডিটি-র সাম্প্রতিক নির্দেশিকায় সে বিষয়েই সরকারি কার্যবিধি স্পষ্ট করা হয়েছে। এর ফলে উচ্চ বেতনের কর্মীদের ক্ষেত্রে ছাড়ের সুবিধা পাওয়া সীমাবদ্ধ হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন