DA Hike

ভোটের মুখে বড় উপহার কেন্দ্রের, আবার সরকারি কর্মচারীদের ডিএ বাড়ল, ফারাক কমল না রাজ্যের

আগে রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার ফারাক ছিল ৪০ শতাংশ। চলতি অর্থবর্ষের বাজেট পেশের সময় পশ্চিমবঙ্গ সরকার তাদের কর্মীদের মহার্ঘ ভাতা চার শতাংশ বৃদ্ধির কথা ঘোষণা করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ২০:৩৬
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) চার শতাংশ বৃদ্ধি করল মোদী সরকার। লোকসভা নির্বাচনের আগে বৃহস্পতিবার তা ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল। পেনশনভোগীরাও পাবেন এই সুবিধা। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর করা হবে বর্ধিত হারে এই মহার্ঘ ভাতা। এর পরেই রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার ফারাক আবার বেড়ে হল ৪০ শতাংশ।

Advertisement

আগে রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার ফারাক ছিল ৪০ শতাংশ। চলতি অর্থবর্ষের বাজেট পেশের সময় পশ্চিমবঙ্গ সরকার তাদের কর্মীদের মহার্ঘ ভাতা চার শতাংশ বৃদ্ধির কথা ঘোষণা করে। তার পরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে তাঁদের কর্মীদের মহার্ঘ ভাতার ফারাক হয় ৩৬ শতাংশ। এ বার সেই ফারাক ফের বৃদ্ধি পেয়ে ৪০ শতাংশ হল।

মোদী সরকারের এই ঘোষণার পর কেন্দ্রীয় সরকারি কর্মীদের মূল বেতনের ৫০ শতাংশ মহার্ঘ ভাতা পেতে চলেছেন। এর আগে বেসিক বেতনের ৪৬ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছিলেন তাঁরা। শেষ বার ২০২৩ সালের অক্টোবরে মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। চার মাসের মাথায় আবার তা বৃদ্ধি করা হল। মোদীর সরকারের এই সিদ্ধান্তের ফলে সুবিধা পেতে চলেছেন ৪৯ লক্ষ ১৮ হাজার কেন্দ্রীয় সরকারি কর্মী এবং ৬৭ লক্ষ ৯৫ হাজার পেনশনভোগী। এর ফলে কেন্দ্রের উপর বোঝা বৃদ্ধি পাবে বছরে ৯,৪০০ কোটি টাকা। সপ্তম কেন্দ্রীয় পে কমিশনের সুপারিশে বৃদ্ধি পায় এই মহার্ঘ ভাতা।

Advertisement

কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির পাশাপাশি যাতায়াতের ভাতা, ক্যান্টিনে খাওয়ার ভাতা, ডেপুটেশন ভাতাও ২৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। পাশাপাশি বৃদ্ধি করা হয়েছে বাড়ি ভাড়া ভাতাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন