Coal Crisis

Coal Crisis: আগামী তিন-চার দিনে কেটে যাবে দেশের কয়লা সঙ্কট, রাজ্যগুলিকে আশ্বাস দিল কেন্দ্র

সমস্যা সমাধানে একটি বিশেষজ্ঞ কমিটি গড়েছে কেন্দ্র। কয়লা মন্ত্রক ও কোল ইন্ডিয়া আশ্বাস দিয়েছে, রাজ্যগুলিকে দেওয়া কয়লার পরিমাণ বৃদ্ধি করা হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২১ ১১:০৯
Share:

ছবি: রয়টার্স।

দেশে কয়লা সঙ্কটে জেরবার রাজ্যগুলিকে আশ্বাস দিলেন কেন্দ্রীয় কয়লামন্ত্রী প্রহ্লাদ জোশী। বললেন, আগামী তিন-চার দিনের মধ্যে এই সমস্যা কেটে যাবে। গত কয়েক বছরের এই সময়ের তুলনায় শেষ দু’মাসে দেশে সবথেকে বেশি কয়লা উত্তোলন হয়েছে বলেও দাবি করেছেন তিনি।
সংবাদ সংস্থা পিটিআই-কে প্রহ্লাদ বলেন, ‘‘যদি বেশ কয়েক বছরের পরিসংখ্যান দেখা যায় তা হলে বোঝা যাবে শেষ দু’মাসে ভারতে কয়লার উত্তোলন ও বণ্টন সবথেকে বেশি হয়েছে। আগামী তিন-চার দিনের মধ্যেই সব সমস্যা মিটে যাবে।’’

Advertisement

গত কয়েক দিনে বিভিন্ন রাজ্যে কয়লা সঙ্কটের কারণ হিসেবে চারটি বিষয় তুলে ধরেছে কেন্দ্র। প্রথমত, অর্থনীতির পুনরুত্থান হওয়ায় ভারতে বিদ্যুতের ব্যাপক চাহিদা বৃদ্ধি। দ্বিতীয়ত, কয়লা খনি এলাকায় প্রচুর পরিমাণে বৃষ্টি। তৃতীয়ত, আমদানি করা কয়লার দাম বৃদ্ধি। চতুর্থত, মহারাষ্ট্র, রাজস্থান, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশের মতো রাজ্যগুলির কয়লা সংস্থার কাছে প্রচুর বকেয়া।

শনিবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সমস্যা সমাধানে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করা হয়েছে। তারা পুরো বিষয়টি খতিয়ে দেখছে। রাজ্যগুলিকে দেওয়া কয়লার পরিমাণ বৃদ্ধি করার আশ্বাস দেওয়া হয়েছে কয়লা মন্ত্রক ও কোল ইন্ডিয়ার তরফে।

Advertisement

যদিও এখনও চিন্তায় কয়েছে বেশ কয়েকটি রাজ্য। সবথেকে খারাপ অবস্থা রাজধানী দিল্লির। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে সমস্যার কথা জানিয়েছেন। তিনি বলেছেন, দু’দিনের মধ্যে সমস্যার সমাধান না হলে দিল্লিতে বিদ্যুতের সঙ্কট দেখা যাবে। গুজরাত, রাজস্থান, পঞ্জাব, তামিলনাড়ুর মতো রাজ্যগুলিও কয়লা সমস্যা মেটাতে কেন্দ্রের কাছে আবেদন করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন