Aadhaar

লেনদেনে আধার নম্বর ভুল হলেই জরিমানা! নয়া আইন আনছে কেন্দ্র

নয়া বিধি রূপায়ণে আয়কর আইনও সংশোধন করতে চলেছে কেন্দ্রীয় সরকার। একইসঙ্গে, সেই আইনে জরিমানার অঙ্ক আরও বাড়ানো হবে বলেই মনে করা হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুলাই ২০১৯ ১৫:১৬
Share:

—ফাইল চিত্র।

সাবধান! অঙ্কের লেনদেনে আধার নম্বর ভুল হলে এ বার থেকে দিতে হতে পারে ১০ হাজার টাকা জরিমানা! যতবার ভুল, ততবারই গুনতে হতে পারে গ্যাঁটের কড়ি। এমনই আইন আনার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। মনে করা হচ্ছে, চলতি বছরের পয়লা সেপ্টেম্বর থেকেই চালু হতে পারে এই নয়া বিধি।

Advertisement

গত ৫ জুলাই বাজেট পেশের সময়েই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, ‘‘প্যান ও আধার একে অপরের পরিপূরক।যাঁদের প্যান নম্বর নেই তাঁরা শুধুমাত্র আধার নম্বর দিয়েই আয়কর রিটার্ন জমা দিতে পারবেন। প্যানের বদলে তাঁরা সর্বত্র আধার নম্বর দিতে পারবেন।’’

নয়া বিধি রূপায়ণে আয়কর আইনও সংশোধন করতে চলেছে কেন্দ্রীয় সরকার। একইসঙ্গে, সেই আইনে জরিমানার অঙ্ক আরও বাড়ানো হবে বলেই মনে করা হচ্ছে। বর্তমানে ১২০ কোটি নাগরিকের আধার কার্ড রয়েছে। সেই সঙ্গে, ৪১ কোটি মানুষের প্যান নম্বরও রয়েছে। এঁদের মধ্যে অবশ্য মাত্র ২২ কোটি মানুষেরই প্যান ও আধার সংযুক্তিকরণ হয়েছে।

Advertisement

আরও পড়ুন : নতুন মন্ত্রক নিয়ে অখুশি, পঞ্জাব মন্ত্রিসভা থেকে ইস্তফা সিধুর

আরও পড়ুন : মগজ ধোলাইয়ের পাল্টা বিজ্ঞান মঞ্চ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন