Chandrababu Naidu

আপাতত ১৪ দিনের জন্য চন্দ্রবাবুকে জেলেই থাকতে হবে, কী ব্যবস্থা থাকছে প্রাক্তন মুখ্যমন্ত্রীর জন্য?

৭৩ বছর বয়সি রাজনীতিক চন্দ্রবাবু বার্ধক্যজনিত বেশ কিছু রোগে আক্রান্ত। তা ছাড়া অন্ধ্রপ্রদেশ বিধানসভার বিরোধী দলনেতা হিসাবে জ়েড প্লাস নিরাপত্তা পেয়ে থাকেন চন্দ্রবাবু।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

হায়দরাবাদ শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৬:০৭
Share:

চন্দ্রবাবু নায়ডু। —ফাইল চিত্র।

আপাতত ১৪ দিনের জন্য জেলেই থাকতে হচ্ছে ‘অন্ধ্রপ্রদেশ স্কিল ডেভেলপমেন্ট’ মামলায় অভিযুক্ত অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নায়ডুকে। সোমবার সকালেই রাজামুন্দ্রি কেন্দ্রীয় জেলে নিয়ে আসা হয়েছে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা টিডিপি প্রধান চন্দ্রবাবুকে। আগামী ১৪ দিনের জন্য এই জেলই ঠিকানা হতে চলেছে চন্দ্রবাবুর। ৭৩ বছর বয়সি এই রাজনীতিক বার্ধক্যজনিত বেশ কিছু রোগে আক্রান্ত। তা ছাড়া অন্ধ্রপ্রদেশ বিধানসভার বিরোধী দলনেতা হিসাবে জ়েড প্লাস নিরাপত্তা পেয়ে থাকেন চন্দ্রবাবু। তাই জেলেও তাঁকে কড়া নিরাপত্তায় রাখা হচ্ছে।

Advertisement

জেলে সহবন্দিদের সঙ্গে থাকতে হচ্ছে না চন্দ্রবাবুকে। বিশেষ একটি কক্ষে রাখা হবে তাঁকে। বাড়িতে তৈরি হওয়া খাবার খেতে পারবেন তিনি। নিয়মিত যে সমস্ত খান, সেই সবেও কোনও বিধিনিষেধ থাকছে না। রবিবার সন্ধ্যায় টিডিপি প্রধানকে ১৪ দিনের জন্য জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দেয় বিজয়ওয়াড়ার দুর্নীতি বিরোধী আদালত। আদালত রাজামুন্দ্রি জেল কর্তৃপক্ষকে প্রয়োজনীয় নির্দেশ দিয়ে জানায় যে, নানাবিধ কারণে চন্দ্রবাবুর প্রাণ সংশয় হতে পারে। তাই তাঁকে যেন আঁটসাঁট নিরাপত্তা দিয়ে রাখা হয়। তা ছাড়াও চন্দ্রবাবুর খাবার এবং ওষুধ নিয়েও নির্দেশ দেয় আদালত।

দুর্নীতি বিরোধী আদালতের বিচারক জানান, আগামী ২২ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০টায় আবার আদালতে পেশ করতে হবে চন্দ্রবাবুকে। সোমবার সকালে আঁটসাঁট নিরাপত্তা বলয়ের মধ্যে বিজয়ওয়াড়া থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরের রাজামুন্দ্রি জেলে সড়কপথে নিয়ে যাওয়া হয় চন্দ্রবাবুকে। তিনি জেলে যাওয়ার পর তাঁর পুত্র পুত্র নারা লোকেশ একটি আবেগঘন বার্তা নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে জানান, যে অপরাধ চন্দ্রবাবু করেননি, তার জন্যই তাঁকে শাস্তিভোগ করতে হচ্ছে।

Advertisement

অন্ধ্রপ্রদেশের স্কিল ডেভেলপমেন্ট সংক্রান্ত দুর্নীতি অভিযোগের তদন্ত করছে রাজ্যের গোয়েন্দা দল সিআইডি। তদন্তে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা তেলুগু দেশম পার্টি (টিডিপি)-র প্রধান চন্দ্রবাবুর বিরুদ্ধে দুর্নীতিতে জড়িত থাকার প্রমাণ মিলেছে বলে জানিয়েছিল তারা। শনিবার তাঁর বিরুদ্ধে অ-জামিনযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগ প্রমাণিত হলে অন্তত ১০ বছর জেলে থাকতে হতে পারে চন্দ্রবাবুকে। যদিও তাঁর গ্রেফতারিকে ‘অবৈধ’ বলে দাবি করে ইতিমধ্যেই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দিয়েছে চন্দ্রবাবুর দল টিডিপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন