Allahabad High Court

‘প্রতি মরসুমে সঙ্গী বদল’, একত্রবাস ‘সংস্কৃতি’র সমালোচনায় বলল ইলাহাবাদ হাই কোর্ট

একটি মামলায় ইলাহাবাদ হাই কোর্টের পর্যবেক্ষণ, যে নিরাপত্তা, সামাজিক গ্রহণযোগ্যতা বিবাহ নামক প্রতিষ্ঠান এক জন ব্যক্তিকে দিয়ে থাকে, একত্রবাসের সম্পর্ক সেগুলি দিতে পারে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লখনউ শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৩১
Share:

ইলাহাবাদ হাই কোর্ট। —ফাইল চিত্র।

‘লিভ‌ ইন’ বা একত্রবাস সংস্কৃতি দেশে বিবাহ নামক প্রতিষ্ঠানকে ‘নষ্ট’ করছে। একটি ধর্ষণ মামলায় রায় দিতে গিয়ে এমনই পর্যবেক্ষণের কথা জানাল ইলাহাবাদ হাই কোর্ট। বিচারপতি সিদ্ধার্থের একক বেঞ্চের পর্যবেক্ষণ, “যে নিরাপত্তা, সামাজিক গ্রহণযোগ্যতা এবং স্থিতিশীলতা বিবাহ নামক প্রতিষ্ঠান এক জন ব্যক্তিকে দিয়ে থাকে, একত্রবাসের সম্পর্ক সেগুলি দিতে পারে না।”

Advertisement

চলতি সপ্তাহের শুরুর দিকেই একটি ধর্ষণের মামলার শুনানি ছিল বিচারপতি সিদ্ধার্থের এজলাসে। ওই মামলায় এক সময় একত্রবাসে থাকা এক মহিলা তাঁর পুরুষসঙ্গীর বিরুদ্ধে বিবাহের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণ করার অভিযোগ তোলেন। উভয় পক্ষের বক্তব্য শুনে অভিযুক্তকে জামিনে মুক্তি দেয় আদালত। তার পরই একত্রবাস ‘সংস্কৃতি’র সমালোচনা করে বিচারপতি বলেন, “প্রতি মরসুমে সঙ্গী বদল করার মতো পাশবিক সংস্কৃতি সুস্থায়ী এবং স্বাস্থ্যকর সমাজে মান্যতা পেতে পারে না।”

একই সঙ্গে হাই কোর্ট জানিয়েছে, দেশে বিবাহ নামক প্রতিষ্ঠান অবলুপ্ত হয়ে গেলে একত্রবাস সম্পর্ক মান্যতা পেতে পারে। বহু ‘তথাকথিত উন্নত দেশ’ যে বিবাহ নামক প্রতিষ্ঠানকে রক্ষা করতে গিয়ে ‘বড় সমস্যা’য় পড়েছে, সে কথা উল্লেখ করা হয়েছে আদালতের পর্যবেক্ষণে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন