India

চিনের থেকে কোনও অংশে কম নই, বার্তা এয়ার চিফ মার্শালের

তবে চিনের চোখরাঙানিতে ভারত যে চুপ করে বসে থাকবে না এ দিন সেই ইঙ্গিতও দিয়েছেন এয়ার চিফ মার্শাল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২০ ১৮:০২
Share:

সাংবাদিক বৈঠকে ভারতের এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া। ছবি: পিটিআই।

যে কোনও রকম পরিস্থিতির মোকাবিলা করতে প্রস্তুত বায়ুসেনা। ভারতের সঙ্গে চিনের সাম্প্রতিক টানাপড়েন নিয়ে সোমবার এমনই বার্তা দিলেন এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া।

Advertisement

আগামী ৮ অক্টোবর বায়ুসেনা দিবস। তার আগে এ দিন সাংবাদিক বৈঠক করেন ভাদৌরিয়া। সেখানে তিনি বলেন, “চিনের বায়ুসেনা থেকে আমরা কোনও অংশেই কম না।” তবে চিনের চোখরাঙানিতে ভারত যে চুপ করে বসে থাকবে না এ দিন সেই ইঙ্গিতও দিয়েছেন এয়ার চিফ মার্শাল।

ভাদৌরিয়া বলেন, “সমস্ত গুরুত্বপূর্ণ এলাকাতে আমাদের সেনা মোতায়েন করা আছে। যদি তেমন কোনও পরিস্থিতি তৈরি হয় উত্তর ও পশ্চিম সীমান্ত এলাকায়, তা কড়া হাতে মোকাবিলা করা হবে।” রাফালের অন্তর্ভুক্তিকরণ বায়ুসেনাকে আরও শক্তিশালী করে তুলেছে বলেও এ দিন মন্তব্য করেছেন ভাদৌরিয়া। সম্প্রতি পাঁচটি রাফাল যুদ্ধবিমান হাতে পেয়েছে ভারত। এই টানাপড়েনের মাঝেই লাদাখের আকাশে সেগুলোকে মহড়া দিতেও দেখা গিয়েছে। পূর্ব লাদাখের বিমানঘাঁটিতে মোতায়েন করা হয়েছে সুখোই ৩০এমকেআই, জাগুয়ার এবং মিরাজ ২০০০ যুদ্ধবিমান।

Advertisement

আরও পড়ুন: শ্রীনগরে সিআরপি-র উপর হামলা জঙ্গিদের, মৃত্যু ২ জওয়ানের

গত পাঁচ মাস ধরে পূর্ব লাদাখে এবং প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত-চিনের মধ্যে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সেনা ও কূটনৈতিক স্তরে দু’দেশের মধ্যে দফায় দফায় বৈঠকেও এখনও পর্যন্ত কোনও সমাধানসূত্র বেরোয়নি। আগামী ১২ অক্টোবর ফের এক দফায় বৈঠক হওয়ার কথা রয়েছে। সেই বৈঠকে কি কোনও সমাধানসূত্র বেরোবে তা নিয়ে জোর চর্চা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন