National news

ভারতের নোট ছাপা হচ্ছে চিনে!

এই খবর নিয়ে টুইটারে বেশ হইচই পড়ে যায়। এতে জাতীয় নিরাপত্তা ক্ষুণ্ণ হচ্ছে বলে দাবি করেন অনেকে। কংগ্রেস সাংসদ শশী তারুর টুইটেও ভারত সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অগস্ট ২০১৮ ১৮:০১
Share:

প্রতীকী ছবি।

ভারতীয় টাকা ছাপানো হচ্ছে চিনে! এবং তা বেআইনি পথে নয়, ভারত থেকেই নাকি চিনকে এই বরাত দেওয়া হয়েছে!

Advertisement

সম্প্রতি সাউথ চায়না মর্নিং পোস্ট এমনই একটা খবর প্রকাশ করে। তাতে দাবি করা হয়, ভারত টাকা ছাপিয়ে আনছে চিনের কাছ থেকে। প্রকাশিত খবর অনুযায়ী, শুধু ভারতই নয়, তাইল্যান্ড, বাংলাদেশ, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ব্রাজিল, পোল্যান্ডও নাকি তাদের দেশীয় টাকা ছাপানোর বরাত দিয়েছে চিনকে। এবং দেশগুলোর টাকা বিপুল পরিমাণে ছাপানো চলছে চিনে। এবং চিনের সরকারি ফার্মগুলোতে এই নোট ছাপানোর কাজ চলছে।

এই খবর নিয়ে টুইটারে বেশ হইচই পড়ে যায়। এতে জাতীয় নিরাপত্তা ক্ষুণ্ণ হচ্ছে বলে দাবি করেন অনেকে। কংগ্রেস সাংসদ শশী তারুর টুইটেও ভারত সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করেন। টুইটে তিনি লেখেন, ‘‘এতে দেশের নিরাপত্তা ক্ষুণ্ণ হবে। পাকিস্তানের জন্য নকল নোট তৈরি করার রাস্তা সহজ হয়ে গেল।’’

Advertisement

আরও পড়ুন: জেএনইউ ছাত্রনেতা উমর খালিদকে গুলির চেষ্টা, অল্পের জন্য রক্ষা

পরে অবশ্য টুইট করে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়ে দিয়েছে, চিনের দৈনিক সংবাদপত্রে প্রকাশিত খবর সম্পূর্ণ ভিত্তিহীন। ভারতীয় টাকা বাইরের কোনও দেশে ছাপানো হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন