বিতর্কে আর্চবিশপ

চিঠিতে তিনি বলেছিলেন, দেশে গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা বিপন্ন। তাই শান্তি ফেরাতে লোকসভা ভোটের আগে প্রার্থনা হোক। প্রতি শুক্রবার উপবাস করুন ক্যাথলিক খ্রিস্টানরা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মে ২০১৮ ০৪:২২
Share:

দিল্লির আর্চবিশপ অনিল কুটো। —ফাইল চিত্র।

এক যাজকের একটি চিঠি নিয়ে এখন তোলপাড় সারা দেশের রাজনৈতিক মহল।

Advertisement

গত ৮ মে রাজধানীর সমস্ত গির্জায় চিঠি পাঠিয়েছিলেন দিল্লির আর্চবিশপ অনিল কুটো। চিঠিতে তিনি বলেছিলেন, দেশে গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা বিপন্ন। তাই শান্তি ফেরাতে লোকসভা ভোটের আগে প্রার্থনা হোক। প্রতি শুক্রবার উপবাস করুন ক্যাথলিক খ্রিস্টানরা।

এই প্রসঙ্গে আজ বিজেপি সভাপতি অমিত শাহ বলেছেন, ‘‘ধর্মের ভিত্তিতে এ ধরনের মন্তব্য কারও করা উচিত নয়।’’ বিশ্ব হিন্দু পরিষদের আন্তর্জাতিক কার্যনির্বাহী সভাপতি অলোক কুমারের মন্তব্য, ‘‘আর্চবিশপদের নিয়োগ করেন পোপ। আসলে ভারতের উপরে প্রভাব বিস্তারের চেষ্টা করছে ভ্যাটিকান।’’ কেন্দ্রীয় মন্ত্রী কে জে আলফোন্স মনে করেন, রাজনীতির থেকে ধর্মগুরুদের দূরে থাকাই ভাল।

Advertisement

তবে আর্চবিশপের বক্তব্যকে সমর্থন করেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ তিনি বলেন, ‘‘আমি সব সম্প্রদায়, জাতিকে সম্মান করি। সম্মান করি সারা দেশের আর্চবিশপদের। কলকাতার আর্চবিশপও আছেন। উনি যা বলেছেন, ঠিকই বলেছেন। এটা ঘটনা।’’

আর্চবিশপ কুটো অবশ্য আজ বলেছেন, নরেন্দ্র মোদী সরকারকে নিয়ে তিনি কিছু বলেননি। যা বলেছেন তা, ভারতের এক জন নাগরিক হিসেবেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন