Assam

অগপতে নির্বাচন অবৈধ ঘোষণা কোর্টের

অসম গণ পরিষদ এখন দুই শিবিরে বিভক্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২০ ০২:৩১
Share:

প্রতীকী ছবি।

অসম গণ পরিষদ গত ২৭ অগস্ট তাদের কেন্দ্রীয় সাধারণ পরিষদের বৈঠকের আয়োজন করেছিল। সেখানে সভাপতি পদে ফের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন কৃষিমন্ত্রী অতুল বরা। কার্যনির্বাহী সভাপতি নির্বাচিত হন সেচ ও রাজস্বমন্ত্রী কেশব কলিতা। কিন্তু আদালত আজ তাঁদের নির্বাচন অবৈধ ঘোষণা করল।

অসম গণ পরিষদ এখন দুই শিবিরে বিভক্ত। অতুল বরা, কেশব মহন্ত, কমলা কলিতাদের গোষ্ঠীর বিপরীত মেরুতে আছেন প্রফুল্ল মহন্ত, পবীন্দ্র ডেকারা। বিরোধী শিবির কামরূপ মহানগর সিভিল আদালতে মাত্র ১৭ দিনের নোটিসে নির্বাচন ও সাধারণ পরিষদের বৈঠক তলব করার বিরোধিতা করে আবেদন জানায়। আদালত সেই মর্মে স্থগিতাদেশও দেয়। কিন্তু অতুল বরা, কেশব মহন্তরা আদালতের রায় আসার আগেই ২৭ অগস্ট বৈঠক সেরে ফেলে অতুল বরা ও কেশব মহন্তর নির্বাচিত হওয়ার কথা ঘোষণা করে দেন। পরে বলা হয়, আদালতের রায়ের প্রতিলিপি বেলা পৌনে ১টায় হাতে পান তাঁরা। কিন্তু তার আগেই বৈঠক ও সভাপতি নির্বাচন হয়ে গিয়েছে। কিন্তু আদালত এ দিন সেই নির্বাচন খারিজ করে ও অতুল বরা, কেশব মহন্তের পদ বাতিল করে।

আদালতের মতে, বর্তমান বিপর্যয় মোকাবিলা আইন ভঙ্গ করেছেন বরা। এই সময়ে প্রতিলিপি হাতে আসাও বাধ্যতামূলক নয়। যেহেতু ২৬ অগস্টই হোয়াটসঅ্যাপে নির্দিষ্ট কর্তৃপক্ষ ও দলীয় নেতৃত্বকে আদালতের স্থগিতাদেশের সিদ্ধান্ত পাঠানো হয়েছিল, তাই তা জেনেও বৈঠক ও নির্বাচন চালিয়ে অন্যায় করেছে অগপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন