Himachal Pradesh

মেঘভাঙা বৃষ্টি হিমাচলে, ক্ষতিগ্রস্ত বেশ কয়েকটি বাড়ি, জলের তোড়ে ভেসে গেল দু’টি সেতু

দুর্যোগে বিপর্যস্ত হিমাচলপ্রদেশ। এর মধ্যেই সে রাজ্যে কমলা সতর্কতা জারি করেছে মৌসম ভবন। বুধবার থেকে শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শিমলা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৬:৪৯
Share:

ছবি: সংগৃহীত।

মেঘভাঙা বৃষ্টিতে বেশ কয়েকটি বাড়ির ক্ষতি হল হিমাচল প্রদেশে। মঙ্গলবার সকালে কুলুর পঞ্চনালা এলাকায় মেঘভাঙা বৃষ্টি হয়। এর জেরে মোট পাঁচটি বাড়ি পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন কুলুর ডেপুটি কমিশনার আশুতোষ গর্গ। সংবাদ সংস্থা এএনআই সূত্রে এই খবর জানা গিয়েছে।

Advertisement

ডেপুটি কমিশনার আরও জানিয়েছেন, আরও ১৫টি বাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। দুর্যোগে ক্ষতিগ্রস্ত হয়েছে ভুন্তর-গড়সা মানিয়ার রাস্তা। দু’টি সেতু জলের তোড়ে ভেসে গিয়েছে। তবে হতাহতের কোনও খবর নেই। খবর পেয়ে ঘটনাস্থলে যায় উদ্ধারকারী দল।

পাহাড়ে মুহুর্মুহু ধস, মেঘভাঙা বৃষ্টি এবং হড়পা বান বহু মানুষের প্রাণ কেড়েছে। রাজ্যের নানা প্রান্তে রাস্তাঘাট, সেতু এবং বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। গত ২৪ জুন হিমাচল প্রদেশে আনুষ্ঠানিক ভাবে বর্ষা প্রবেশ করেছিল। তার পর থেকে এখনও পর্যন্ত যা পরিসংখ্যান, তাতে দেখা গিয়েছে, রাজ্যে মোট ৪,৬৩৬ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে সে রাজ্যে। হিমাচলে কমলা সতর্কতা জারি করেছে মৌসম ভবন। বুধবার থেকে শুক্রবার পর্যন্ত সে রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

Advertisement

চলতি বছরে বর্ষায় বিপর্যস্ত উত্তর ভারতের বিভিন্ন অংশ। উত্তরাখণ্ডে নাগাড়ে বৃষ্টির জেরে গঙ্গার জলস্তর বৃদ্ধি পেয়েছে। বিপদসীমার উপর দিয়ে বইছে জল। ফলে নতুন করে গঙ্গা তীরবর্তী এলাকাগুলি প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। দিল্লিতে চিন্তা বাড়াচ্ছে যমুনা নদী। মঙ্গলবার দিল্লিতে বিপদসীমার উপর দিয়ে বইছে যমুনার জল। সেই কারণে নতুন করে প্লাবন পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে রাজধানীতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন