News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৯

দিল্লিতে রাজ্যপাল সিভি আনন্দ বোস। জেএনইউ-তে ধুন্ধুমারের মধ্যে কলকাতার প্রেসিডেন্সিতে ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’ তথ্যচিত্র প্রদর্শন। ভারত-নিউ জ়িল্যান্ড প্রথম টি২০ ম্যাচ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩ ০৬:৫৮
Share:

শুক্রবার রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বৈঠক রয়েছে। ফাইল ছবি।

দিল্লিতে রাজ্যপাল সিভি আনন্দ বোস

Advertisement

বৃহস্পতিবার রাজভবনে ‘হাতেখড়ি’ অনুষ্ঠান সেরে রাতে দিল্লি গিয়েছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস। আজ, শুক্রবার তাঁর সঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বৈঠক রয়েছে। এটি পূর্ব নির্ধারিত কর্মসূচি বলেই অনেকে দাবি করেছেন। অনেকে আবার বলছেন, রাজ্যপালকে জরুরি ভিত্তিতে তলব করা হয়েছে। আজ নজর থাকবে আনন্দ সংক্রান্ত খবরের দিকে।

প্রধানমন্ত্রীর ‘পরীক্ষা পে চর্চা’

Advertisement

প্রতি বছরের মতো এ বারও ‘পরীক্ষা পে চর্চা’ কর্মসূচিতে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বেলা ১১টা নাগাদ দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে এই কর্মসূচিটি শুরু হওয়ার কথা। পরীক্ষার্থীদের কী বার্তা দেন প্রধানমন্ত্রী সে দিকে নজর থাকবে।

প্রেসিডেন্সিতে ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’ প্রদর্শন

আজ প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’ তথ্যচিত্রের প্রদর্শন করাবে এসএফআই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ২০০২ সালের গুজরাত দাঙ্গা নিয়েই এই তথ্যচিত্র। আজ বিকেল ৪টা নাগাদ প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে এটি দেখানোর কথা। এর আগে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে এই তথ্যচিত্র দেখানো নিয়ে গন্ডগোল বাধে। আজ প্রেসিডেন্সির দিকে নজর থাকবে।

রাজ্যের আবহাওয়া

রাজ্য থেকে পাকাপাকি ভাবে শীতের বিদায় ঘটছে। তাপমাত্রা কমার সম্ভাবনা আর নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তারা জানিয়েছে, তাপমাত্রা আর কমবে না। সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের কাছেই ঘোরাফেরা করবে। তবে আগামী কয়েক দিন রাতের দিকে শীতের আমেজ বজায় থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভারত-নিউ জ়িল্যান্ড প্রথম টি২০ ম্যাচ

এক দিনের সিরিজ জয়ের পর আজ নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি২০ ম্যাচে নামছে ভারত। সন্ধ্যা ৭টা নাগাদ এই খেলাটি শুরু হবে।

মহিলাদের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ সেমিফাইনাল

আজ মহিলাদের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের জোড়া সেমিফাইনাল ম্যাচ রয়েছে। প্রথম ম্যাচটি দুপুর দেড়টা নাগাদ শুরু হবে ভারত ও নিউ জ়িল্যান্ডের মধ্যে। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মধ্যে দ্বিতীয় খেলাটি শুরু হবে বিকেল ৫টা নাগাদ। ফাইনালে কোন কোন দল ওঠে নজর থাকবে সে দিকে।

ভাঙড় পরিস্থিতি

পুলিশ হেফাজতে রয়েছেন ভাঙড়ের বিধায়ক নওশাদ সিদ্দিকি। তাঁর মুক্তি না হলে ভাঙড়ে ‘বৃহত্তর আন্দোলন’-এর হুঁশিয়ারি দিয়েছে আইএসএফ। এ নিয়ে বৃহস্পতিবার সেখানে তারা একটি মিছিল করে। অন্য দিকে, সভা এবং মিছিল করতে চেয়ে অনুমতি পাননি তৃণমূল নেতা আরাবুল ইসলাম। এর আগে তৃণমূল এবং আইএসএফ কর্মীদের সংঘর্ষের ঘটনার জেরেই ওই অনুমতি দেওয়া হয়নি বলে প্রশাসন সূত্রে খবর। আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

বাংলা-ওড়িশা রঞ্জি ট্রফির শেষ দিন

আজ বাংলা ও ওড়িশার মধ্যে রঞ্জি ট্রফির শেষ দিনের ম্যাচ রয়েছে। সকাল ৯টা থেকে এই খেলাটি শুরু হবে। এই খেলার ফলাফলের দিকে নজর থাকবে।

অস্ট্রেলিয়ান ওপেন

আজ অস্ট্রেলিয়ান ওপেনের দ্বাদশতম দিন। এই টুর্নামেন্টের সেমিফাইনালে পৌঁছে গিয়েছেন টেনিস তারকা নোভাক জোকোভিচ। আরও একটি গ্র্যান্ড স্ল্যাম জয় থেকে মাত্র দু’কদম দূরে তিনি। তবে এর মধ্যে বাবার জন্য বিতর্কে জড়িয়ে পড়েন তিনি। অস্ট্রেলিয়ান ওপেন চলাকালীন ‘নিষিদ্ধ’ রাশিয়ার পতাকা নিয়ে মিছিল করেন জোকোভিচের বাবা। যা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। অন্য দিকে, এই টুর্নামেন্টে কেরিয়ারের শেষ গ্র্যান্ড স্ল্যাম খেলছেন সানিয়া মির্জা। রোহন বোপান্নার সঙ্গে জুটি বেঁধে মিক্সড ডাবলসের ফাইনালে তিনি পৌঁছে গিয়েছেন। আজ সকাল ৯টা থেকে খেলাটি শুরু হবে। নজর থাকবে সে দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন