LPG

LPG cylinder: সিলিন্ডার প্রতি ২৫০ টাকা বাড়ল বাণিজ্যিক গ্যাসের দাম, কত দাম কলকাতায়?

রান্নার গ্যাসের দাম সম্প্রতি বেড়েছে। এ বার বাড়ল বাণিজ্যিক গ্যাসের দামও। প্রসঙ্গত, প্রতি মাসের প্রথম দিন সিলিন্ডার প্রতি গ্যাসের দাম পর্যালোচনা করা হয়।

Advertisement
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২২ ১২:১৮
Share:

ফাইল ছবি।

পেট্রল-ডিজেলের সঙ্গে রীতিমতো পাল্লা দিচ্ছে গ্যাসের দামবৃদ্ধিও। শুক্রবার জ্বালানি তেলের দাম না বাড়লেও, বাণিজ্যিক ব্যবহারের ‘লিক্যুইফায়েড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি)’ সিলিন্ডারের প্রতিটির দাম বাড়ল ২৫০ টাকা করে। এর ফলে কলকাতায় ১৯ কেজি ওজনের এলপিজি সিলিন্ডারের দাম বেড়ে হল দু’হাজার ৩৫১ টাকা। প্রসঙ্গত, প্রতি মাসের প্রথম দিন গ্যাস সিলিন্ডারের দাম পর্যালোচনা করা হয়।

গত মাসে এক ধাক্কায় ১০৫ টাকা দাম বৃদ্ধির পর বাণিজ্যিক ব্যবহারের এলপিজি সিলিন্ডারের দাম দু’হাজার পেরিয়ে গিয়েছিল। তার পর এই বৃদ্ধি তৃতীয় সর্বাধিক।

Advertisement

তবে বাড়িতে ব্যবহারের এলপিজি সিলিন্ডারের দাম আর বাড়েনি। রান্নার গ্যাসের দাম বেড়েছিল দিন কয়েক আগেই। গত মার্চে তা সিলিন্ডার প্রতি ৫০ টাকা বৃদ্ধি পায়। বর্তমানে রান্নার জন্য ব্যবহৃত ১৪.২ কেজির ভর্তুকিহীন এলপিজি সিলিন্ডারের দাম পড়ছে ৯৪৯ টাকা ৫০ পয়সা।

অন্য দিকে তেলের দাম প্রায় রোজই বাড়ছে। গত ১০ দিনে ন’বার পেট্রল, ডিজেলের দামবৃদ্ধি পেয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন