National News

একতরফা জোট ঘোষণা করে দিল কংগ্রেস, সরে দাঁড়াচ্ছেন শীলা দীক্ষিত

সমাজবাদী পার্টির তরফ থেকে এখনও জোটের কথা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হয়নি। দু’দলের আলোচনা এগোচ্ছে বলে সপা সুপ্রিমো তথা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব সংবাদমাধ্যমকে জানিয়েছেন। কিন্তু জোট হয়ে গিয়েছে, এমনটা তিনি এখনও বলেননি। কংগ্রেস যৌথ ঘোষণার জন্য আর অপেক্ষা করল না।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০১৭ ১৬:৫৫
Share:

—ফাইল চিত্র।

সমাজবাদী পার্টির তরফ থেকে এখনও জোটের কথা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হয়নি। দু’দলের আলোচনা এগোচ্ছে বলে সপা সুপ্রিমো তথা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব সংবাদমাধ্যমকে জানিয়েছেন। কিন্তু জোট হয়ে গিয়েছে, এমনটা তিনি এখনও বলেননি। কংগ্রেস যৌথ ঘোষণার জন্য আর অপেক্ষা করল না। একতরফা ভাবেই কংগ্রেসের তরফে মঙ্গলবার প্রবীণ নেতা গুলাম নবি আজাদ জানিয়ে দিলেন, সপার সঙ্গে উত্তরপ্রদেশে কংগ্রেসের জোট হয়ে গিয়েছে।

Advertisement

পর্যবেক্ষক ও প্রদেশ সভাপতি। উত্তরপ্রদেশ নির্বাচনে কংগ্রেসের সেনাপতি এই দু’জনই। —ফাইল চিত্র।

রাজ্যসভার বিরোধী দলনেতা আজাদ মঙ্গলবার বলেছেন, ‘‘সপা-কংগ্রেস জোট হয়ে গিয়েছে। অখিলেশ যাদবের নেতৃত্বেই এই জোট উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে লড়বে।’’ তিনি আরও বলেছেন, ‘‘২৪-৩৬ ঘণ্টার মধ্যে আপনারা জোট সম্পর্কে আরও বিশদে জানতে পারবেন।’’ শুধু সপা-কংগ্রেস জোট নয়, উত্তরপ্রদেশে ‘মহাগঠবন্ধন’ বা মহাজোট হতে চলেছে বলেও লখনউয়ের রাজনৈতিক শিবিরের একাংশের দাবি। সেই জোটে অজিত সিংহের আরএলডি এবং লালুপ্রসাদের আরজেডি সামিল হচ্ছে বলে শোনা যাচ্ছে। গুলাম নবি আজাদ সে বিষয়ে কোনও মন্তব্য করতে অবশ্য রাজি হননি। তিনি বলেছেন, ‘‘এখনও পর্যন্ত জোটটা শুধু সপা আর কংগ্রেসের। মহাগঠবন্ধন হবে কি না, তা আমরা আগামী দিনগুলোতে ভাবব।’’

Advertisement

আরও পড়ুন: জোটের ঘোষণা সম্ভবত কালই, প্রচারে অখিলেশ-রাহুল-ডিম্পল-প্রিয়ঙ্কা

সপার সঙ্গে কংগ্রেসের জোটের কোনও সম্ভাবনা যখন ছিল না, সে সময় কিন্তু কংগ্রেস উত্তরপ্রদেশে ‘একলা চলো’ নীতি নিয়েই ভোটের প্রস্তুতি শুরু করেছিল। দিল্লির তিন বারের মুখ্যমন্ত্রী তথা প্রবীণ নেত্রী শীলা দীক্ষিতকে উত্তরপ্রদেশে কংগ্রেসের তরফে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে তুলে ধরা হয়েছিল। সপা-কংগ্রেস জোটের সম্ভাবনা উজ্জ্বল হয়ে ওঠার পর সেই শীলাও স্পষ্টই জানাচ্ছেন, জোট হলে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী অখিলেশ যাদবই। তিনি বলেছেন, ‘‘কংগ্রেস-সপা জোট নিয়ে আলোচনা যদি চূড়ান্ত হয়ে যায়, তা হলে আমি মুখ্যমন্ত্রিত্বের লড়াই থেকে সরে দাঁড়াব। একটা জোটে দু’জন মুখ্যমন্ত্রী পদপ্রার্থী থাকতে পারেন না। কংগ্রেস-সপা জোটের বিষয়ে আলোচনা চলছে। এতে উত্তরপ্রদেশের ভাল হবে। হাইকম্যান্ড যে সিদ্ধান্ত নেবে, আমি তা মেনে নেব।’’ শীলা দীক্ষিত অবশ্য এই প্রথম বার অখিলেশেক জায়গা ছাড়ার কথা বলেননি। আগেও তিনি জানিয়েছিলেন য়ে, কংগ্রেস-সপা জোটের স্বার্থে মুখ্যমন্ত্রিত্বের লড়াই থেকে সরে দাঁড়াতে তাঁর কোনও আপত্তি নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন