HD Kumaraswamy

সুনাম নষ্ট করেছে কংগ্রেস, ক্ষোভ কুমারস্বামীর

কর্নাটকে বিজেপি সরকার চলার সময়েই দুই প্রধান বিরোধী দল কংগ্রেস ও জেডিএস এখন পরস্পরের দিকে তির ছুড়তে শুরু করেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২০ ০৩:৫৯
Share:

এইচ ডি কুমারস্বামী

জোট রাজনীতিতে ফের ধাক্কা খেল কংগ্রেস। কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও জেডিএস নেতা অভিযোগ এনেছেন, কংগ্রেসের সঙ্গে রাজ্যে সরকার গড়ে তাঁর সুনাম নষ্ট হয়েছে। তিনি প্রদেশ কংগ্রেস নেতা সিদ্দারাইময়ার ফাঁদে পড়ে গিয়েছিলেন বলেই মন্তব্য করেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়ার পুত্র।

Advertisement

কর্নাটকে বিজেপি সরকার চলার সময়েই দুই প্রধান বিরোধী দল কংগ্রেস ও জেডিএস এখন পরস্পরের দিকে তির ছুড়তে শুরু করেছে। ২০১৮ সালে বিধানসভা ভোটের পরে, বিজেপিকে ক্ষমতা থেকে দূরে রাখতে এক জোট হয়ে সরকার গড়েছিল কংগ্রেস ও জেডিএস। কুমারস্বামী হয়েছিলেন মুখ্যমন্ত্রী। লোকসভা ভোটে বিপর্যয়ের পরে কংগ্রেসের বেশ কয়েকজন বিধায়কের দলত্যাগের মধ্যে দিয়ে সেই সরকারের পতন হয়। এই প্রসঙ্গেই গত কাল কুমারস্বামী বলেছেন, ‘‘২০০৬-০৭ সালে মুখ্যমন্ত্রী হিসেবে রাজ্যর মানুষের থেকে সুনাম অর্জন করেছিলাম। বিজেপিকে ক্ষমতা হস্তান্তর না করা নিয়ে আমার বিরুদ্ধে যে অপপ্রচার চলেছিল, তা সত্ত্বেও ১২ বছর ধরে সেই সুনাম বজায় ছিল। কিন্তু কংগ্রেসের হাত ধরার পরে সব কিছু ধ্বংস হয়ে গিয়েছে।’’ মাইসুরুতে সাংবাদিকদের কুমারস্বামী জানান, কংগ্রেস তাঁর দলকে বিজেপির বি-টিম হিসেবে তুলে ধরেছিল। কিন্তু তাঁর বাবা দেবগৌড়ার আগ্রহে কংগ্রেসের সঙ্গে জোট সরকার গড়েছিলেন তিনি। তার পরেই জেডিএসকে খারাপ পরিস্থিতির মধ্যে পড়তে হয়েছে। তবে জোট গড়ার ব্যাপারে নিজের বাবাকে কোনও ভাবেই দোষারোপ করছেন না বলেও জানিয়েছেন কুমারস্বামী।

কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া পাল্টা বলেছেন, ‘‘কুমারস্বামী মিথ্যে কথা বলার ওস্তাদ। রাজনীতি করতে গিয়ে পরিস্থিতি অনুযায়ী তিনি অসত্য কথা বলেন। এমন কান্নাকাটি করাটা তাঁর পারিবারিক সংস্কৃতি। কাউকে খুশি করতেই তাঁরা এটা করে থাকেন।’’ ৩৭ জন বিধায়কের কোনও দলের নেতাকে মুখ্যমন্ত্রী করা অপরাধ কি না, সে প্রশ্নও তুলেছেন সিদ্দারামাইয়া।

Advertisement

আরও পড়ুন: কালকের ভারত বন্‌ধ ঘিরে ঐক্যের চেষ্টা ছত্রভঙ্গ বিরোধী শিবিরের

আরও পড়ুন: ‘লাভ জেহাদ’? সম্মতির বিয়েতেও গ্রেফতার যুবক

গত কয়েকমাসে মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পার সঙ্গে বেশ কয়েকবার দেখা করেছেন কুমারস্বামী। সেই প্রসঙ্গ টেনে সিদ্দারামাইয়া অভিযোগ এনেছিলেন, বিজেপি ও জেডিএসের সব সময়েই সমঝোতা রয়েছে। গত কাল এরই জবাব দেন কুমারস্বামী। তাঁর মন্তব্য, ‘‘আমি সবার সামনে ইয়েদুরাপ্পার সঙ্গে দেখা করেছি। তবে উনি কার কার সঙ্গে দেখা করেছেন, সেটাও জানি।’’ বিজেপির সঙ্গে সমঝোতা থাকলে আরও বেশিদিন তিনি মুখ্যমন্ত্রী থাকতেন বলে দাবি করেছেন কুমারস্বামী। তাঁর অভিযোগ, কংগ্রেস তাঁর সঙ্গে ‘ষড়যন্ত্র’ করেছে, এতটা ‘বিশ্বাসঘাতকতা’ বিজেপিও করেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন