Bhupesh Baghel

মোদীকে ‘অপমান’ নিয়ে বিজেপির পরে সরব কংগ্রেসও, প্রধানমন্ত্রীর সম্মান প্রশ্নে সওয়াল বঘেলের

হতে পারেন বিজেপি, কিন্তু তিনি দেশের প্রধানমন্ত্রী। এই মনোভাব দেখিয়েই কংগ্রেস নেতা তথা ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল বলেন, “আমাদের প্রধানমন্ত্রীকে অপমান করার অধিকার কারও নেই।”

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ২১:২৪
Share:

ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল। ফাইল চিত্র।

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ওসামা বিন লাদেনের সঙ্গে তুলনা করেছিলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী তথা বেনজির ভুট্টোর পুত্র বিলাবল ভুট্টো জারদারি। মোদীকে ‘গুজরাতের কসাই’ বলেও আক্রমণ করেছিলেন তিনি। ভারতের বিদেশমন্ত্রকের তরফে বিলাবলের এই মন্তব্যের প্রতিবাদে তীব্র নিন্দা জানানো হয়। শনিবার দেশের নানা শহরে বিলাবলের কুশপুতুল পুড়িয়ে বিক্ষোভ দেখায় বিজেপি। এ বার শুধু সরকারের অন্দরমহল কিংবা শাসক শিবির থেকেই নয়, বিরোধী কংগ্রেস শিবির থেকেও বিলাবলের তীব্র সমালোচনা করা হল। কংগ্রেসশাসিত ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেলের নিশানায় পাকিস্তানের মন্ত্রী।

Advertisement

শনিবার বঘেল বলেন, “আমাদের প্রধানমন্ত্রীকে অপমান করার অধিকার কারও নেই।” এই প্রসঙ্গেই তাঁর সংযোজন, “আমাদের মধ্যে রাজনৈতিক মতপার্থক্য থাকতে পারে, কিন্তু এর সঙ্গে দেশের সম্মানের প্রশ্ন জড়িত। আর মোদী আমাদের প্রধানমন্ত্রী।”

শুক্রবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠকে যোগ দিয়েছিলেন বিলাবল। সেখানেই তিনি বলেন, ‘‘ওসামা বিন লাদেন নিহত হয়েছেন। কিন্তু গুজরাতের কসাই এখনও জীবিত। তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।’’ আমেরিকার মাটিতে দাঁড়িয়ে পাক বিদেশমন্ত্রীর ওই মন্তব্যের পরেই রাজনৈতিক উত্তেজনার পারদ চড়ে। বিদেশমন্ত্রকের বিবৃতিতে স্মরণ করানো হয়, বিলাবলের দাদু জুলফিকর আলি ভুট্টোর প্রধানমন্ত্রিত্বের সময়েই পাকিস্তানের সেনা ধর্ষণ, হত্যালীলা চালিয়েছিল। শুক্রবার বিদেশ প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখী বলেছিলেন, ‘‘পাকিস্তানের বিদেশমন্ত্রীর মন্তব্যে তাঁর মানসিক দেউলিয়াপনা এবং দায়িত্বজ্ঞানহীনতা প্রকাশ পেয়েছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন