Jack Russell Terrier

রাহুলের পরিবারের সদস্য হল ইউক্রেনের যুদ্ধে অংশ নেওয়া বিশেষ প্রজাতির কুকুরছানা

অগস্ট মাসে গোয়া সফরে গিয়ে রাহুল মাপুসার কুকুরপালক শ্রাবণী পিত্তের থেকে জ্যাক রাসেল টেরিয়ার প্রজাতির এই কুকুরছানাটি দিল্লি এনেছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ২২:৫১
Share:

সনিয়ার কোলে নুরি। ছবি: টুইটার।

ইউক্রেনের খেরসন আর নয়াদিল্লির ১০ জনপথ রোডকে ‘এক সূত্রে বেঁধে দিলেন’ কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বুধবার বিশ্ব প্রাণী দিবসে রাহুল সমাজমাধ্যমে গোয়া থেকে আনা নুরির ছবি এবং পোস্ট করেছেন। পরিচিত করিয়েছেন ‘আমাদের ছোট্ট নতুন নুরি’ বলে।

Advertisement

অগস্ট মাসে গোয়া সফরে গিয়ে রাহুল মাপুসার কুকুরপালক শ্রাবণী পিত্তের থেকে জ্যাক রাসেল টেরিয়ার প্রজাতির এই কুকুরছানাটি দিল্লি এনেছিলেন। দেখতে ছোট হলেও ‘স্নিফার ডগ’ হিসাবে ইউক্রেন যুদ্ধে দক্ষতার প্রমাণ দিয়েছে এই প্রজাতির সারমেয়। রুশ বাহিনীর থেকে পুনর্দখল করা খেরসন-সহ বিভিন্ন শহরে পুঁতে রাখা ল্যান্ডমাইন খুঁজতে ইউক্রেন সেনা গত কয়েক মাস ধরে ধারাবাহিক ভাবে ‘বুদ্ধিমান প্রজাতি’ হিসাবে পরিচিত জ্যাক রাসেল টেরিয়ার ব্যবহার করছে। সে দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি সম্প্রতি একটি মাইন-সন্ধানী কুকুরকে সেনা পদক দিয়ে পুরস্কৃত করেছেন।

প্রসঙ্গত, মোদী পদবি নিয়ে মন্তব্যের জেরে সুরাতের নিম্ন আদালতে সাজাপ্রাপ্ত হওয়ার পর সাংসদ পদ হারানোয় ১২ তুঘলক লেনের সরকারি বাংলো ছেড়েছিলেন রাহুল। পরে সুপ্রিম কোর্ট সাজায় স্থগিতাদেশ দেওয়ায় ওই বাংলো ফিরে পেলেও এখনও সাংসদ সনিয়ার ১০ জনপথের বাংলোই রাহুলের ঠিকানা। রাহুলের শেয়ার করা একটি ভিডিয়োয় সেখানেই নুরিকে সনিয়া এবং তাঁর অন্য পোষ্য কুকুর লাপোর সঙ্গে খেলা করতে দেখা গিয়েছে। তলায় প্রাক্তন ওয়েনাড়ের কংগ্রেস সাংসদের মন্তব্য, ‘মায়ের জন্য ছোট্ট সারপ্রাইজ’। প্রসঙ্গত, ২০১৭ সালে রাহুল তাঁর পোষা কুকুর পিডির ছবি টুইট করে বিজেপি নেতা হিমন্ত বিশ্বশর্মার কটাক্ষের শিকার হয়েছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন