Karnataka Assembly Election 2023

ভোটপ্রচারে প্ররোচনামূলক বক্তৃতার অভিযোগ শাহের বিরুদ্ধে, অভিযোগ দায়ের কংগ্রেসের

কংগ্রেসের অভিযোগ, ক্ষুদ্র রাজনীতির স্বার্থে শাহ প্রকাশ্য জনসভা থেকে প্ররোচনামূলক বক্তৃতা করেছেন। হাত শিবিরের আরও অভিযোগ, এতে কংগ্রেসের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ১৭:২০
Share:

কর্নাটকে ভোটপ্রচারে গিয়ে প্ররোচনামূলক বক্তৃতা করেছেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এমনই অভিযোগ করে বিজেপি নেতার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করল কংগ্রেস। কংগ্রেসের অভিযোগ, ক্ষুদ্র রাজনীতির স্বার্থে শাহ প্রকাশ্য জনসভা থেকে প্ররোচনামূলক বক্তব্য রেখেছেন। হাত শিবিরের আরও অভিযোগ, এতে কংগ্রেসের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয়েছে।

Advertisement

ঘটনার সূত্রপাত গত মঙ্গলবার। ওই দিন রাজ্যের বিজয়পুরায় দলীয় প্রার্থীর হয়ে প্রচার কর্মসূচিতে গিয়ে শাহ বলেন, “কংগ্রেস ক্ষমতায় এলে রাজ্যে সাম্প্রদায়িক হিংসা হবে।” কংগ্রেসের প্রশ্ন, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে কী ভাবে এমন মন্তব্য করতে পারেন শাহ? বৃহস্পতিবার কর্নাটকের প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমার, দলের মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা থানায় অভিযোগ দায়ের করেন। কংগ্রেস সূত্রে খবর, এই নিয়ে জাতীয় নির্বাচন কমিশনেও আলাদা করে অভিযোগ দায়ের করতে চলেছে তারা।

Advertisement

আগামী ১০ মে দক্ষিণের এই রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগে কংগ্রেস, বিজেপি উভয় পক্ষই প্রচারের ঝাঁজ বাড়িয়েছে। শাহের বিরুদ্ধে কংগ্রেসের অভিযোগপত্রে লেখা হয়েছে, “সমবেত জনতার মধ্যে বিদ্বেষের বাতাবরণ তৈরি করতেই ওই মন্তব্য করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী।” ওই বক্তব্যের ভিডিয়ো সংবলিত যাবতীয় তথ্যপ্রমাণও অভিযোগপত্রের সঙ্গে জমা দিয়েছে কংগ্রেস। যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত মুখ খোলেনি বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন