ইয়েড্ডির ‘স্বীকারোক্তি’, আদালতে সরব কংগ্রেস

বিচারপতি এন ভি রামনর বেঞ্চ অবশ্য সিব্বলের এই আর্জি নিয়ে হ্যাঁ বা না কিছুই বলেনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০১৯ ০২:৪৫
Share:

ছবি: পিটিআই।

কর্নাটকে কংগ্রেস-জেডিএস সরকার ফেলতে বিজেপির ‘অপারেশন কমল’-এর পিছনে ছিলেন খোদ অমিত শাহ—সম্প্রতি ফাঁস হওয়া একটি অডিয়ো ক্লিপে কর্নাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পাকে এমন কথাই বলতে শোনা গিয়েছিল। আজ সুপ্রিম কোর্টে কর্নাটক কংগ্রেসের হয়ে আইনজীবী কপিল সিব্বল দাবি তুললেন, ওই অডিয়ো ক্লিপের বক্তব্য আদালতের রেকর্ডে নথিভুক্ত করা হোক।

Advertisement

বিচারপতি এন ভি রামনর বেঞ্চ অবশ্য সিব্বলের এই আর্জি নিয়ে হ্যাঁ বা না কিছুই বলেনি। বিচারপতিদের বক্তব্য, তাঁরা ইতিমধ্যেই ১৭ জন কংগ্রেস-জেডিএস বিধায়ক পদ খারিজের মামলায় রায়ের বিষয়ে সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। নতুন প্রমাণের বিশাল প্রভাব থাকতে পারে। তবে ওই প্রসঙ্গ আগেই উঠেছে শুনানিতে। এখন নতুন করে প্রমাণ গ্রহণ করলে রায় দিতে দেরি হবে। বিচারপতিরা জানান, ফাঁস হওয়া অডিয়ো ক্লিপে ইয়েদুরাপ্পার ‘স্বীকারোক্তি’ নথিভুক্ত করা হবে কি না, তা বিবেচনা করা হবে।

কংগ্রেসের অভিযোগ, কর্নাটকে কংগ্রেস-জেডিএস জোট সরকারের পতনের পিছনে রয়েছে বিজেপির ষড়ষন্ত্র। যার মূল চক্রী ইয়েদুরাপ্পা। সিব্বল এ দিন আদালতকে জানান, ইয়েদুরাপ্পার বক্তব্য সব সংবাদপত্রে বেরিয়েছে। তারই সিডি প্রমাণ হিসেবে পেশ করতে চান। বিজেপির কৌঁসুলি এর বিরোধিতা করে বলেন, ‘‘এটা আসলে কর্নাটকে উপনির্বাচন পিছিয়ে দেওয়ার কৌশল।’’

Advertisement

আরও পড়ুন: এসইজেডে কর ছাড়ে মতভেদ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন