Rahul Gandhi

Congress: বিধায়ক ‘বাঁচাতে’ কৌশল কংগ্রেসের

১০ মার্চ উত্তরপ্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ড, গোয়া ও মণিপুরের ভোটের ফল প্রকাশ হবে। কংগ্রেস নেতৃত্বের চিন্তা মূলত দুই ছোট রাজ্য গোয়া ও মণিপুর নিয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ০৮:৪১
Share:

চেন্নাইয়ে রাহুল গান্ধী। পিটিআই।

ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধার নিয়ে মোদী সরকারকে সমালোচনার ফাঁকেই কংগ্রেস পাঁচ রাজ্য ভোটের পরে নিজেদের বিধায়কদের ‘উদ্ধার’-এর পরিকল্পনা সেরে রাখল। কংগ্রেস বিধায়কদের ভাঙিয়ে নিয়ে গিয়ে বিজেপি যাতে সরকার গড়ে ফেলতে না পারে, তার জন্য দলের বিধায়কদের কংগ্রেস-শাসিত দুই রাজ্য রাজস্থান ও ছত্তীসগঢ়ে সরিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করা হয়েছে।

Advertisement

১০ মার্চ উত্তরপ্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ড, গোয়া ও মণিপুরের ভোটের ফল প্রকাশ হবে। কংগ্রেস নেতৃত্বের চিন্তা মূলত দুই ছোট রাজ্য গোয়া ও মণিপুর নিয়ে। কারণ, পাঁচ বছর আগে ওই দুই রাজ্যে যথেষ্ট বেশি আসন পেয়েও সরকার গড়তে পারেনি কংগ্রেস। রবিবার রাহুল গান্ধীর বাসভবনে তাঁর ও প্রিয়ঙ্কা গান্ধী বঢরার সঙ্গে রাজস্থান, ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত, ভূপেশ বঘেলের বৈঠক হয়। এআইসিসি-তে সংগঠনের ভারপ্রাপ্ত নেতা কে সি বেণুগোপালও ছিলেন। কংগ্রেস সূত্রের খবর, সেখানেই ঠিক হয়, গোয়ার বিধায়কদের রাজস্থান ও মণিপুরের বিধায়কদের ছত্তীসগঢ়ে নিয়ে যাওয়া হবে। উত্তরপ্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ডের ক্ষেত্রেও প্রয়োজনে একই কৌশল নেওয়া হবে। গহলৌতের আমলে রাজস্থান বরাবরই অন্য রাজ্যের কংগ্রেসি বিধায়কদের চুরি হয়ে যাওয়া থেকে বাঁচিয়ে রাখার সিন্দুক হয়ে উঠেছে। অতীতে গুজরাত, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, অসমের বিধায়কদেরও কংগ্রেস রাজস্থানে উড়িয়ে নিয়ে গিয়েছে। কংগ্রেসের আশঙ্কা, উত্তরপ্রদেশে কংগ্রেস খুব কম সংখ্যক আসনে জিতলেও বিজেপি বা এসপি তাঁদের ভাঙানোর চেষ্টা করতে পারে। এই ঘোড়া কেনাবেচা রুখতেই আগাম পরিকল্পনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন