Congress

চিন-আলোচনার দাবিতে অনড়ই থাকবে কংগ্রেস

চিন প্রশ্নে সংসদে আলোচনা হবে কি না, তা নিয়ে অবস্থান স্পষ্ট করতে চাননি স্পিকার ওম বিড়লাও। তিনি জানিয়েছেন, সোমবার সকালে লোকসভায বিষয় উপদেষ্টা কমিটির বৈঠক  রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২ ০৫:৫৪
Share:

কংগ্রেসের দাবিকে সমর্থন জানিয়েছে অন্য বিরোধী দলগুলিও। প্রতীকী ছবি।

সংসদের শীতকালীন অধিবেশনের বাকি দিনগুলিতে চিনের আগ্রাসন নিয়ে আলোচনার দাবিতে সরব থাকার কৌশল নিলেন কংগ্রেস নেতৃত্ব।

Advertisement

সম্প্রতি অরুণাচল প্রদেশের তাওয়াং-এ চিনা সেনার হামলা প্রতিহিত করার বিষয়টি নিয়ে সংসদে বক্তব্য রাখেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। কিন্তু এই নিয়ে সংসদের উভয় কক্ষে আলোচনা করা হোক, এই দাবিতে স্থিত রয়েছেন কংগ্রেস নেতৃত্ব। এই দাবিকে সমর্থন জানিয়েছে অন্য বিরোধী দলগুলিও।

এ দিকে সংসদের শীতকালীন অধিবেশন ২৯ ডিসেম্বর পর্যন্ত চলার কথা থাকলেও, সূত্রের মতে, এ যাত্রায় তা ২৩ ডিসেম্বরও শেষ হয়ে যেতে পারে। অর্থাৎ হাতে সময় বলতে এক সপ্তাহ। আগামী পাঁচ দিন তাই সরকারকে অস্বস্তিতে ফেলতে চিন প্রশ্নে সংসদের উভয় কক্ষে প্রশ্নোত্তর পর্বের পরে মুখ খোলার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস।

Advertisement

কংগ্রেসের রণকৌশল আঁচ করেই বিষয়টি নিয়ে আলোচনার পক্ষপাতী নন বিজেপি নেতত্ব। দলের এক নেতার কথায়, ‘‘চিনা সেনার আগ্রাসন নিয়ে আলোচনা হলে সেনাদের ভূমিকা প্রশংসিত হবে। কিন্তু অভিযোগের আঙুল উঠবে শাসক শিবিরের দিকে, বিশেষ করে প্রধানমন্ত্রীর দিকে, যা কোনও ভাবেই চায় না দল।’’

চিন প্রশ্নে সংসদে আলোচনা হবে কি না, তা নিয়ে অবস্থান স্পষ্ট করতে চাননি স্পিকার ওম বিড়লাও। তিনি জানিয়েছেন, সোমবার সকালে লোকসভায বিষয় উপদেষ্টা কমিটির বৈঠক রয়েছে। সেখানেই ঠিক হবে ওই বিষয়ে আলোচনা হবে কি না।

তৃণমূল শিবির অবশ্য চিন নিয়ে আলোচনার পাশাপাশি দ্রব্যমূল্যবৃদ্ধি, বেকারত্বের মতো বিষয় নিয়েও আলোচনায় আগ্রহী। সূত্রের মতে, আগামিকালের বিষয় উপদেষ্টা কমিটির বৈঠকে এ নিয়ে যাতে চলতি সপ্তাহে সংসদে আলোচনা হয়, তার দাবি জানাবেন দলীয় সাংসদেরা। অন্য দিকে দক্ষিণ ভারতের একাধিক দল আগামী পাঁচ দিনে পরিবেশ-উষ্ণায়ন নিয়ে সংসদে আলোচনা করার পক্ষপাতী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন